ন্যায় বিচার পাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রপতির, বিস্তারিত

শনিবার রাজস্থানের যোধপুরের একটি অনুষ্ঠানে ন্যায় বিচার পাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার রাজস্থানের যোধপুরে রাজস্থান হাই কোর্টের নবনির্মিত ভবনের উদ্বোধনে উপস্থিত ছিলেন তিনি। রাষ্ট্রপতি ছাড়াও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ।

সেখানেই রাষ্ট্রপতি বলেন, বিচারব্যবস্থা ব্যয়সাপেক্ষ হয়ে পড়েছে। গরিব এবং মধ্যবিত্তের নাগালের বাইরে। বিশেষ করে হাইকোর্ট এবং সুপ্রিমকোর্টে। তার পিছনে রয়েছে নানা কারণ। কিন্তু উচ্চ ন‌্যায়ালয়ে সাধারণ মামলাকারীরা পৌঁছতেই পারেননা।

তিনি আরও বলেন, আজ কজন গরিব বা বঞ্চিত মানুষ হাইকোর্টে আসতে পারেন? কারণ আমরা সকলেই জানি ন্যায় বিচার পাওয়ার অধিকার সবারই রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে এই প্রশ্নটা অত্যন্ত গুরুত্বপুর্ন। তিনি আরও জানান, পেশাগত জীবনে তিনি নানা ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।

তবে তাঁর মূল লক্ষ ছিল, সবাই যাতে ন্যায়বিচার পান। তিনি প্রয়াত কিংবদন্তি আইনজীবী অশোক সেনের কথা উল্লেখ করে বলেন, আইনজীবী অশোক সেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে তাঁদের জ্ঞানবৃক্ষের ফল দরিদ্রদের কাছে পৌঁছে দেবেন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন