ছোটদের জন্য বিশেষ সেভিংস একাউন্ট নিয়ে এলো SBI

এবার এস বি আই বাচ্চাদের কথা ভেবে দারুণ এক পদক্ষেপ নিয়েছে, ভারতের সর্ব বৃহৎ সরকারী ও বিশ্বস্ত ব্যাঙ্ক যারা প্রথম এই পদক্ষেপ নিল। তারা এবার বাচ্চাদের জন্য দুটি বিশেষ সেভিংস একাউন্ট নিয়ে এসেছে, যার নাম রাখা হয়েছে পহেলা উড়ান ও পহেলা কদম। এই সেভিংস একাউন্টে থাকছে অনেক কিছুর সুবিধা, এর মাধ্যমে শুধু যে টাকা সঞ্চয় করা এটা বোঝাবে তা নয় এর মাধ্যমে টাকা ক্রয়ের ক্ষমতাকেও রপ্ত করবে তাদের। এর মধ্যে নূন্যতম কিছু টাকা রাখতে হবে বা না রাখলেও কোনও অসুবিধা হবে না বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এর সাথে সাধারণ একাউন্টের মতোই থাকছে ডেবিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং সহ আরও অনেক সুবিধা, এবার জেনে নেওয়া যাক আরও বেশ কয়েকটি সুবিধা সম্পর্কে।এই একাউন্ট খুললে নাবালকেরা পাবেন ১০ পাতার চেক বই, যার দ্বারা টাকা তুলতে পারবে তারা, কিন্তু সেখানে স্বাক্ষর তাদের লাগবে।এই একাউন্টের সাথে অন্যান্য সেভংস একাউন্টের মিল আছে ১ লক্ষ টাকায় পাওয়া যাবে ৩.২৫% ও ১ লক্ষের বেশী হলে পাওয়া যাবে ৩৫% সুদ।

পহেলা কদমে শিশুর যেকোনো বয়সেই একাউন্ট খোলা যাবে কিন্তু তা অভিবাবকদের সাথে মিলে খুলতে হবে, কিন্তু পহেলা উড়ানে একাউন্ট খুলতে শিশুর বয়স হতে হবে ১০ বছরের ওপরে।এই একাউন্ট ঠিক অন্য সেভিংস একাউন্টের মতো হলেও কিছুটা আলাদা। দিনে টাকা ট্রাঞ্জেকশনের লিমিট ৫০০০ টাকা ও নেট ব্যাঙ্কিংযে ২০০০ টাকা।।