মুকেশের মাথায় নতুন পালক, বড়সড় স্বীকৃতি পেলো রিলায়েন্স

এবার মুকেশ আম্বানীর মাথায় ফের এক নতুন পালক। তিনি এবার তার নাম বিশ্বের নামীদামী তেল ব্যবসায়ীদের ক্লাবে নথীভুক্ত করে ফেলেছে। এখন রিলায়েন্স সংস্থার দারুন অবস্থা, দেশের অর্থনীতী খারাপ হলেও তাদের ওপরে যে তার কোনও প্রভাব পরে নি, এটা কিন্তু স্পষ্ট।

অন্য সব সংস্থার অবস্থা খুবই খারাপ, কিন্তু রিলায়েন্স ইন্ডাস্ট্রি সেই তালিকার মধ্যে পরে না। এই রিলায়েন্স যবে থেকে সৌদির এরামকোর সাথে চুক্তি স্বাক্ষর করেছে সেদিন থেকেই তাদের ভাগ্য ফিরে গেছে। গতকাল এই সংস্থার শেয়ার মার্কেট একেবারে সর্বোচ্চ গেছে, এর ফলে এই সংস্থার ব্যবসা নিমেষের মধ্যে ১৩২ থেকে ১৩৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌছে গেছে।

সম্প্রতি ব্লুম বার্গ ইন্ডেক্সের মাধ্যমে জানা গেছে, তারা দেড় বছরে কোনও ঋণ রাখবেন না, এই চিন্তাভাবনা নিয়েই ব্যবসায় নেমেছিল। এখন রিলায়েন্সের মূল্যবৃদ্ধি এতোটাই ঘটেছে যে জ্যাক মা কেও সে ছাড়িয়ে গিয়েছে। এই রিলায়েন্স সংস্থা এমন একটি ভারতীয় সংস্থা যা প্রথম ১০ লাখ কোটির মাইলস্টোন ধরতে পেরেছে।

এবার যদি এই সংস্থার রিপোর্ট দেখা যায় তাহলে দেখা যাবে আগের বছরের থেকে ৪০% বেশী ব্যবসা করেছে এই সংস্থা। এই রিলায়েন্স সংস্থা সব দিক থেকেই এবার এগিয়ে টেলিকম থেকে শুরু করে তেল সব জায়গাতেই লাভের মুখ দেখেছে।