ফের বিরাট উদ্যোগ মোদী সরকারের, খুশি হবেন আপনিও

বিরাট উদ্যোগ অসম বিজেপি সরকারের। অসমের বিজেপি সরকারের এই উদয়োগে সবাই অবাক। আসলে সেখানে প্রচুর পরিমাণে বাল্য বিবাহ হয়, এবার সেটা রুখতেই এই নতুন উদ্যোগ বিজেপি সরকারের। এবার বিয়ে করলেই মিলবে ১০ গ্রাম সোনা। এই প্রকল্পের নাম রাখা হয়েছে অরুন্ধুতী স্বর্ণ প্রকল্প। এর মাধ্যমে কনেদের ১০ গ্রাম সোনা উপহার দেওয়া হবে। কিন্তু সেই কনের অন্তত দশম শ্রেনী পাশ করতে হবে, সাথে সেই বিয়ে যেনো আইনত ভাবে হয়,মানে রেজিস্ট্রি করে।

সত্যি এটা এক নতুন উদ্যোগ, এর জন্য অসম সরকারের ৮০০ কোটি টাকার মতো খরচ হবে। অসমের অর্থমন্ত্রী এই কথা জানিয়ে দিয়েছে, সাথে হেমন্ত বিশ্বশর্মা জানিয়েছে, প্রতিবছর মোট ৩ লক্ষের মতো বিয়ে হয় কিন্তু তার মধ্যে মাত্র ৫০-৬০ হাজার বিয়ে রেজিস্ট্রি করে হয়, তার ফলে অন্য বিয়ের তথ্য সরকারের কাছে থাকে না। তাই এবার এই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। যার ফলে সরকার আশা করে আগামীতে ২ থেকে ২.৫ লক্ষ বিয়ে রেজিস্ট্রি করেই হবে। এতে বাল্য বিবাহও বন্ধ হবে সরকারের কাছেও সঠিক তথ্য থাকবে।

এই সোনা পাওয়ার অবশ্য কিছু নিয়ম আছে এইসব মানলেই তবেই সোনা পাওয়া যাবে, প্রথম নিয়ম হিসেবে পাত্রীর বয়স হতে হবে ১৮ থেকে ২১ বছরের মধ্যে, তার সাথে কনের পরিবারের বার্ষিক আয় ৫ লাখের কম হতে হবে, আর তাদের যে বিয়ে হবে সেই বিয়ে যেনো ১৯৫৪ স্পেশাল ম্যারেজ আইন অনুসারে হয়। আর ভাববেন না, সরাসরি কনের হাতে সোনা দেওয়া হবে, বিয়ে হয়ে গেলে সোনার ৩০,০০০ টাকা কনের ব্যাঙ্কে দিয়ে দেওয়া হবে।