পাকরাষ্ট্রের ফোন নম্বর থেকে প্রতারণা পশ্চিমবঙ্গে, হেল্পলাইন চালু করল CID, জেনে সাবধানে থাকুন

আমরা তো অনেক শুনেছি ফোন করে এটিএমের পিন বা ব্যাঙ্কের সব তথ্য হাতিয়ে নেওয়ার কিন্তু আমাদের মাথাতে এমন কি কখনো এসেছে যে ফোন গুলো আসছে কোথার থেকে ? যদি এমন প্রশ্ন মাথায় ঘোরেও তাহলে তখন হয়ত আমরা ভেবেছি দেশের কোনও এক প্রান্ত থেকে।

কিন্তু এবার তেমন কিন্তু নাও হতে পারে, বা এবার তেমন হয়ও নি। এবার ফোন করে লটারী জেতার, আর্থিক পুরষ্কারের লোভ দেখিয়ে মানুষের ব্যাঙ্কের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে, পদ্ধতি ঠিক আগের মতোই কিন্তু দেশ এবার আলাদা।

হ্যা এবার ফোন করে প্রতারণা করা হচ্ছে পাকিস্তান থেকে বা পাকিস্তানের নম্বর দিয়ে । অনেকদিন থেকেই সি আই ডির কাছে এই নিয়ে অভিযোগ করচ্ছিল সাধারণ মানুষ, কিন্তু তার খোজ পাওয়া যাচ্ছিলো না, এবার তার খোজ পাওয়া গেছে।

কারণ যেনম্বর থেকে ফোন করা হচ্ছে সেই নমবরের প্রথম দুটি ডিজিট +৯২, যেটা হচ্ছে পাকিস্তানের আইএসডি কোড। তার মানে এটা স্পষ্ট যে এই সব প্রতারকের ফোন সব পাকিস্তান থেকেই আসছে। এবার এই ফোন এতো বেড়ে গিয়েছিল যে সি আই ডি আর কোনও উপায় না দেখে হেল্প নম্বর চালু করে।

ওপার থেকে ফোন করে মানুষকে লোভ দেখানো হচ্ছে লটারি জেতার, সাথে দেখানো হচ্ছে আর্থিক পুরষ্কারের, আর এমন করে সাধারণ মানুষদের সব ব্যাঙ্কের তথ্য হাতিয়ে নিচ্ছে তারা।

এইসবের পর যখন সি আই ডি তাদের হেল্প নম্বর বের করেছে সেই নম্বর হল ১৪৪০৭, ৭৯৮০১২৪৪৮৭ এবং ০৩৩২৪৪৯০৫৩। এর সাথে তাদের তরফ থেকে বলা হয়েছে এমন আই এসডি মানে +৯২ দিয়ে শুরু হওয়া কোনও নম্বর থেকে ফোন আসলে ফোন না ধরতে। আর সাথে সাথে হেল্প নম্বরে ফোন করে সি আই ডি দের জানাতে।