পাকরাষ্ট্রকে এই নির্দেশ দিলেন জয়শঙ্কর

পাকিস্তানের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের ভারতের হাতে তুলে দেওয়ার দাবি নতুন কিছু নয়, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ভারত পাকিস্তান সম্পর্ক উন্নতির জন্য সে দেশের জঙ্গি ও সন্ত্রাসীদের ভারতের হাতে তুলে দেওয়ার আর্জি জানানো হয়েছিল তবে এ বার স্বয়ং ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের তরফে সেই একই দাবি উঠলেও।

কিছুদিন আগে ফ্রান্সে অনুষ্ঠিত পিস ফোরাম নামে একটি সংগঠনের বৈঠকে যোগ দিতে গিয়ে সেখানকার লা মন্ডে পত্রিকার সাক্ষাত্কার দেন জয়শঙ্কর এবং তখন তিনি পাক মদতপুষ্ট জঙ্গিরা ভারতে আক্রমণ ছাড়াই বলে অভিযোগ তোলেন একই সঙ্গে দীর্ঘদিন ধরে এই সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক ভালো নেই বলেও জানান।

পাশাপাশি সম্পর্ক ভাল রাখতে চাইলে প্রতিবেশী দেশ কেন জঙ্গিদের মদত দেয়? তিনি এও প্রশ্ন তোলেন। তাই পাকিস্তানকে পদক্ষেপ নেওয়ার কথাও প্রস্তাব দেন তিনি। একই সঙ্গে কী পদক্ষেপ নিতে চান? এই প্রশ্নের জবাবে তিনি জানান পাকিস্তান যদি তাঁদের হাতে জঙ্গি ও সন্ত্রাসীদের তুলে দেয়।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

অর্থাত্ হাফিজ শহীদ ও দাউদের মতো সন্ত্রাসীদের ভারতের হাতে তুলে দেওয়ার কথা জানান তিনি। যদিও পুলওয়ামা কাণ্ডের পর ভারতের তরফে পাকিস্তানকে এমনই প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু তাতে কর্ণপাত করেনি পাক সরকার।