ঘূর্ণিঝড় বুলবুলের পর ‘পবন’ ও ‘আফমান’, গভীর চিন্তায় বিশেষজ্ঞরা

86

এবার ঝড়ের নাম নিয়ে বিশেষজ্ঞদের মহলে শুরু হয়েছে নতুন ঝড়। কারন এবার ঝড়ের নামের যা স্টক ছিল তা শেষের দিকে। আগামী ২ টো ঝড়ের নাম একেবারে ঠিক তার নাম রাখা হয়েছে পবন ও আফমান। এর পর আর নাম ঠিক করা হয় নি।

এই রকম আপডেট পেতে লাইক করুন

কারণ ঝড়তো আসতেই থাকবে, তাই বলে এই দুটি নাম নিয়ে বসে থাকলে হবে না। নতুন সব নাম বাছাই করতে হবে। কিন্তু কি নাম দেওয়া যায়, এটার তুমুল আলোচনা চলছে। এবার চাইলে আপনিও নাম দিতে পারেন। পরে সেই পাঠানো নাম গুলো নিয়ে বৈঠক হবে, এবং তা পরে আবহাওয়া দপ্তর তা খতিয়ে দেখে চূড়ান্ত ভাবে ঠিক করা হবে।

এখন বর্তমানে যে বুলবুল নিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ চিন্তায় আছে তার নাম করণ করেছে পাকিস্তান। এর আগে ফণীর নামকরণ করেছিল বাংলাদেশ। এবার পরবর্তী ঝড়ের যে নাম রাখা হয়েছে তার নাম করেছে একটা শ্রীলঙ্কা, ও একটা থাইল্যান্ড।

এর আগে যেসব ঝড় হয়েয়েছিল তার নামগুলো রেখে ছিল বিভিন্ন দেশ। যেমন বিজলি রেখেছিল ভারত, নার্গিস পাকিস্তান, সিডার ওমান। এই ঝড়ের নামগুলো যেগুলো ব্যবহার করা হয়েছে, তা এর ব্যবহার করা যাবে না। এর জন্যই নতুন নামের প্রয়োজন।

বর্তমানে বুলবুল তার দাপট দেখাচ্ছে, এর জন্য পশ্চিমবঙ্গের সব উপকুলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। কিন্তু আবহাওয়া দপ্তর জানিয়েছে এই ঝড় যেকোনো সময়ে তার গতিবিধির পরিবর্তন করতে পারে, তাই এখনও বলা যাচ্ছে না সেই ঝড় কোথায় গিয়ে তার তান্ডব দেখাবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন