এটি ভুল নির্বাচন করলে আপনার ঘুমের দফারফা!

423
সঠিক বালিশ নির্বাচন ।

সুস্থ থাকার জন্য সঠিক ডায়েটের পাশাপাশি প্রয়োজন রোজকার পর্যাপ্ত ঘুম। পর্যাপ্ত ঘুম শুধুমাত্র আপনার মানসিক শান্তির ওপর নির্ভর করে না। পর্যাপ্ত ঘুমের অন্যান্য শর্ত গুলির মধ্যে সঠিক বিছানা এবং সবথেকে বেশি প্রয়োজন সঠিক বালিশ নির্বাচন।

আপনার বালিশ নির্বাচনের ওপরেই নির্ভর করে আপনার পর্যাপ্ত ঘুম। ভালো ঘুমের জন্য ‘পারফেক্ট’ বালিশের বৈশিষ্ট্য গুলো জেনে নেওয়া যাক-

1) বালিশের আকার: পর্যাপ্ত সঠিক ঘুমের জন্য আপনার পছন্দমত আকৃতির বালিশ নির্বাচন করতে পারেন। কিন্তু খেয়াল রাখতে হবে আকারে যেন খুব ছোটো না হয় আপনার বালিশ । বরঞ্চ বাজার থেকে বেছে নিন আপনার পছন্দমত মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং বা কুইন সাইজের বালিশ।

2) বালিশের কভার: বালিশের কভার বালিশ নির্বাচনের একটি বিশেষ শর্ত। বালিশের কভার খসখসে হলে তা ঘুমের পক্ষে উপযুক্ত নয়। পর্যাপ্ত সঠিক ঘুমের জন্য আপনার বালিশের কভার হতে হবে নরম সুতির কাপড়ের বা সার্টিন কাপড়ের।

3) বালিশের উচ্চতা: বালিশের উচ্চতার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। অতিরিক্ত উঁচু বা বেশী নিচু বালিশ সঠিক ঘুমের জন্য সঠিক নয় বরং এমন বালিশ নির্বাচন করুন যেখানে ঘাড় বা কাঁধ না বেঁকিয়ে সোজা ভাবে শোওয়া যায়। চিৎ হয়ে শোওয়ার অভ্যেস থাকলে ঘাড় এবং বালিশের উচ্চতা সমান্তরাল থাকা প্রয়োজন ।

4) বালিশের উপকরণ: বালিশ নির্বাচনের ক্ষেত্রে বালিশের উপকরণ প্রাকৃতিক অর্থাৎ তুলোর হওয়া প্রয়োজন। ফোমের তৈরী বালিশগুলো নরম হলেও ঘুমের জন্য আরামদায়ক নয়, পাশাপাশি স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকারক। তাই আপনার পর্যাপ্ত ঘুমের জন্য বালিশ নির্বাচনের আগে একবার চোখ বুলিয়ে নেবেন সঠিক বালিশের এই বৈশিষ্ট্য গুলির দিকে।

এই রকম আপডেট পেতে লাইক করুন