ভারতের অর্থনীতি বৃদ্ধি নিয়ে সুখবর দিলো আই এম এফ

129

এবার আই এম এফের সমীক্ষায় অনেক কিছু ধরা পড়েছে। আমরা অনেক দিন থেকেই শুনে আসছি ভারতের অর্থনীতি এখন তলানিতে। কারন ভারতে অনেক সমস্যা দেখা গেছে, কিন্তু আই এম এফ এর সাথে জানিয়েছে পুরো বিশ্বের অর্থনীতি এখন তলানিতে।

কারন এদিকে চিনের অবস্থা খারাপ, এদিকে পুরো ইউরোপের অবস্থা খারাপ। একদিকে চিন আমেরিকার বাণিজ্য যুদ্ধ, আর তার ফলেই চিনের অর্থনীতিতে অনেক প্রভাব পড়েছে। তাই এবার আই এম এফ জানিয়েছে আগামীতে ভারতের অবস্থা অনেকটাই ভালো হবে কিন্তু সেই তালিকার নীচের দিকে থাকবে চিন, এমন্টাই জানিয়েছে তারা।

এইকে ব্রিটেন ব্রেক্সিট থেকে বেড়িয়ে গেছে আর তার জন্যই তার প্রভাব পড়েছে পুরো ইউরোপে। তার মানে সব মিলিয়ে অর্থনৈতিক দিক থেকে বিশ্বের অবস্থা খুবই মন্থর, আর এই গতি বাড়তে সময় লাগবে ৫ বছর। এই বিশ্বের আর্থিক অবস্থার জন্যও সারা পৃথিবী দায়ী।

আই এম এফ তাদের তরফ থেকে জানিয়েছে ২০২৪ পর্যন্ত চলবে এই বিশ্ব মন্দা, এই মন্দার সুত্র পাত হয়েছিল ২০০৮ ও ২০০৯ থেকে। কিন্তু আই এম এফ জানিয়েছে এবছরের আর্থিক হ্রাসের পরিমাণ ৩ %। এর সাথে অন্যন্য দেশ গুলোর আর্থিক হ্রাস বৃদ্ধি কেমন হবে তাই জানিয়েছে তারা, আমেরিকার জিডিপি বৃদ্ধিতে ২৪.৪%, তারপরেই চিনের নাম,তৃতীয় স্থানে জাপান, তারপরে জার্মানি ও পঞ্চমে ভারত।

এই রকম আপডেট পেতে লাইক করুন