BREAKING: ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে খুশির খবর দিলো IMF প্রধান

41
BREAKING: ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে খুশির খবর দিলো IMF প্রধান

এবার আই এম এফের প্রধান জানালো আগেমী বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার বেরে হবে ৭ % , এবছর ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.১ % , আমরা যা ভেবেছিলাম তার থেকে মাত্র ০.৫০ %, ভারতের এই অবস্থার জন্যও আই এম এফের প্রধান কিছু কারন তুলে ধরেছে , আর তা তিনি বিদেশের একটি সংবাদ মাধ্যমের সাক্ষাতকারে বলেন, তিনি বলেন ভারত এখন বিভিন্ন আর্থিক সমস্যার মধ্য দিয়ে যেচ্ছে, আর তার জন্যই এবার তাদের বৃদ্ধির হার এতোটা কম।

এই রকম আপডেট পেতে লাইক করুন

উতপাদনের দিক থেকে সব কিছু প্রায় নিন্মমুখী, বিভিন্ন শিল ক্ষেত্রে ক্ষতির মুখ দেখেছে, বিশেষ করে ঋণ দেওয়ার পরিমান কমে যাওয়া। ব্যাঙ্ক ও অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে ঋণ দেওয়ার ক্ষমতা বাড়ছে, যা বিশাল এক সমস্যার কারন। কিন্তু আমরা আশা বাদী কারন ভারতের আগামীতে আর্থিক বৃদ্ধির পরিমাণ বাড়বে আর তা বেড়ে হবে ৭%। ভারতের বেশী করে গ্রামীণ অর্থনীতীর ওপরে নজর দিতে হবে।

বিশেষ করে গাড়ি শিল্প ও নির্মাণ শিল্পে যে ক্ষতি হয়েছে তা সাড়ানোর ব্যবস্থা করতে হবে। দুই দিক থেকেই বৃদ্ধি ও ক্রয়ের কারনে এই বৃদ্ধির পরিমান কমেছে। এদিকে অর্থমন্ত্রী করের হার কমিয়ে ভালো সিদ্ধান্ত নিয়েছে, কারন কর্পোরেট কর কমানো অ্যায় বাড়ানোর দিকে সরকার নজর দিয়েছে এতে অনেকটাই সমস্যা মেটার সম্ভবনা আছে বলে মনে হয়। সরকার যা এখন কামাই করছেন তার থেকে সরকারের ব্যয় বেশী তাই এই ঘাটতি।

এই রকম আপডেট পেতে লাইক করুন