কালী পুজোয় বাজি ফাটানোর সময় অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি, নাহলেই বিপদ

156
কালী পুজোয় বাজি ফাটানোর সময় অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি, নাহলেই বিপদ

সামনেই কালীপুজো। আর কালীপুজো মানেই আলোর উৎসব এবং বাজি পোড়ানোর দিন। এদিকে সুপ্রিম কোর্ট বাজি পোড়ানো নিষিদ্ধ করেছে। রাত ৮ টা থেকে ১০ টার মধ্যে মিটিয়ে ফেলতে হবে বাজি পোড়ানো। কিন্তু বাজি পোড়ানোর সময় কিছু জিনিস অবশ্যই মাথায় রাখুন।

নয়তো ক্ষতি হবে আপনারই। চর্মরোগ বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ বাজি পোড়ানোর সময় কিছু নিয়মের কথা বলেন। দেখে নিন সেই নিওমগুলি। যতটা পারবেন লক্ষ রাখবেন যে শিশুরা যাতে বেশি বাজি পোড়ানোর দিকে মেতে না যায়। বাজি পোড়ানোর সাময় শিশুদের পাশে থাকুন। যেসব বাজিতে বিস্ফোরণের সম্ভাবনা রয়েছে, সেই বাজি কখনোই শিশুদের হাতে দেবেননা।

বাজি পোড়ানোর সময় সুতির পোশাক পড়ুন। ফুলহাতা পোশাক পড়ার কথা বলেন অনেকেই। কিন্তু ফুলহাতা পোশাক পড়লে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। বাজি পোড়ানোর সময় নাক-মুখ পাতলা সুতির কাপড় দিয়ে ঢেকে ফেলুন। কারণ বাজিতে সালফার, নানা রকম রং ও ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে।

যার ফলে শাষকষ্ট এবং র‌্যাশ উঠতে পারে। বাজি পোড়ানোর সময় জুতো পড়ুন। বাজিতে আগুন ধরানোর পর পুরোপুরি নিভে না গেলে বাজির কাছে যাবেননা। বাজির আগুন চামড়ায় লাগলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। বেশি যন্ত্রণা হলে চিকিৎসকের কাছে যান।

এই রকম আপডেট পেতে লাইক করুন