শতাব্দীর সব থেকে ভয়ঙ্কর তম সাইক্লোন যা আছড়ে পড়ল জাপানে! বিশাল ক্ষয়ক্ষতি

82
প্রতিকী ছবি

আবহাওয়াবিদরা আগেই বলেছিল এই ঝড়ের কথা। আর সেই বিদ্ধংসী ঝড় এবার আছড়ে পরতে চলেছে জাপানে। টিফুন হাগিবিস এবার তার ভয়ঙ্কর চেহারা নিয়েছে, আর তার ফলে অনেক ক্ষয়ক্ষতির সম্ভবনা আছে জাপানে। এটা নতুন নয় সবসময় জাপান এইসব ঝড়ের শিকার হয়েছে, তাদের উপকূলে বছরের প্রায় বিভিন্ন সময়ে এমন ধরনের ঝড় আছড়ে পরে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

আর তার ফলেই হয় ক্ষয়ক্ষতি। এর মধ্যেই  ৮ টি অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে, আর তার ফলে সেখানকার জনজীবন বিচ্ছিন্ন হয়ে পরেছে। সেইসব অঞ্চলে ৩৭ জনের মতো মৃত্যু হয়েছে আর ২০ জনের মতো নিখোজ হয়েছে হলে খবর। কিন্তু পরে জাপান সংবাদ মদ্যমের দ্বারা জানা গেছে ৩১ জনের মৃত্যু হয়েছে আর সেখানে ১৫ জনের মতো নিখোজ হয়েছে, আর সেখানে আহতর সংখ্যা ১৮৬ জন।

সংবাদমাধ্যম সুত্রে সেখানে জানা গেছে, পুর্ব ও মধ্য অঞ্চলের অনেক জায়গাই এখন জলের তলায়। তাছাড়া জাপানের অনেক জায়গা জলমগ্ন, ঝড় বন্যার কারণে অনেক মানুষ আটকে পড়েছে, এর কারণে তাদের উদ্ধার করার জন্য ১০ হাজার মানুষ কাজে নেমেছে। তাছাড়া ভূমিধস এর জন্য যারা আটকে পরেছে তাদের জন্য কোস্টগার্ড, দমকল কর্মী , সামরিক বাহিনী সবাই কাজে লেগে গেছে।

এদিকে যান চলাচল ব্যাহত হয়েছে, অনেক বুলেট ট্রেন জলের তলায় চলে গেছে, তাছারা এক্তি ট্রেনের ডিপো জলের তলায় চলে গেছে। এদিকে প্রধানমন্ত্রীর তরফ থেকে জানানো হয়েছে যেসব লোক বিদ্যুতহীন ভাবে আটকে পরেছে, তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে, তার মদ্ধ্যে অনেকেই নিখোজ রয়েছে, তাছাড়া জলের কারনে অনেকে বাসিন্দারা দুর্ভোগে ভুগছে।

সংবাদ মাধ্যমের দ্বারা জানা গেছে , সাধারণ মানুষদের আগেই নিরাপদ স্থানে যাওয়ার কথা বলা হয়েছিল, কিন্তু তার মধ্যে মাত্র ৫০ হাজার মানুষ গেছে বলে মনে করছে তারা। এর আগেও এক টাইফুনে ক্ষতিগ্রস্ত হয় জাপান, এদিকে হাকোনে শহরে ৪৮ ঘন্টার মধ্যে ৩ ফুট বৃষ্টি হয়েছে, যা এক নতুন রেকর্ড।

এই রকম আপডেট পেতে লাইক করুন