ভারতকে চাপে ফেলতে চীনের বড় পদক্ষেপ! দ্রুত প্রতিক্রিয়া ভারতের!

122

চীন ভারতকে চাপে ফেলতে চাইছে। তাই তারা ব্রক্ষ্মপুত্র নদীর গতিপথে বদল করার চেষ্টক করছে। যাতে জলসঙ্কটে ভোগে ভারত। কিন্তু ভারত তাদের পরিকল্পনা বুঝতে পেরে ,আগের থেকেই প্রস্তুতি নিচ্ছে। তারাও ব্রক্ষ্মপুত্রের জল সংরক্ষণ করার পরিকল্পনা করছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

চীনের প্ল‍্যানকে ভেস্তে দিতে ভারত ১.৮ বিলিয়ন কিউবেক জল সংরক্ষণের পরিকল্পনা করছে। এটা ভারত আগের বছর থেকেই চিন্তা ভাবনা করছে। কারণ ব্রক্ষ্মপুত্রের জল দিয়েই ভারতে চারটি হাইড্রোপাওয়ার প্রজেক্ট চলে। দিবাং, লোহিত, সুবানসিরি, সিয়াং নদীর ওপরে, এইসব আছে অরুণাচল প্রদেশে।

সিয়াংয়ে ৯.২ বিলিয়ন জল সংরক্ষণের ব‍্যবস্হা আছে। সিয়াংয়ের ১০,০০০ মেগাওয়াটের ওপর কেন্দ্র নজর দিচ্ছে,এই কারণেই জল খুবই প্রয়োজন। জানা গেছে,চীন ১০০০ কিমির একটি সুড়ঙ্গ খুরতে চলেছে,যার মাধ‍্যমে ব্রক্ষ্মপুত্রের গতিপথ ঘুরানো যাবে। আর জল গিয়ে পরবে চীনের তাকলামাকান মরুভূমিতে।

তিব্বত থেকে জিনজিয়াং এলাকা পর্যন্ত খোড়া হবে সুড়ঙ্গ। আর এটা যদি সম্পূর্ণ হয় তবে পৃথিবীর বৃহত্তম সুড়ঙ্গ হিসেবে এটা বিবেচিত হবে। কিন্তু চীন এটা পুরোপুরি অস্বীকার করেছে।তারা বলেছে এটা ভিত্তি হীন। এইসব শোনার পরেও ভারত কাজ চালিয়ে যাবে কারণ ভারত চায় না যাতে চীন তাদের কোণঠাসা করতে পারে।

এই রকম আপডেট পেতে লাইক করুন