টেট পরীক্ষার দিন ঘোষণা, প্রাথমিক শিক্ষা সংসদ থেকে জারি হলো বিজ্ঞপ্তি

হাইকোর্টের নির্দেশ অনুসারে এবং রাজ্য সরকারের পূর্ব সিদ্ধান্ত অনুসারে আসন্ন উচ্চ প্রাথমিক টেট পরীক্ষার দিন ঘোষণা করলো উচ্চ প্রাথমিক শিক্ষা সংসদ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূর্বঘোষণা অনুসারে আসন্ন টেট পরীক্ষার দিন আগামী বছরের জানুয়ারি মাসের ৩১ তারিখ ধার্য করা হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করলো উচ্চ প্রাথমিক শিক্ষা সংসদ। ফলে শিক্ষক নিয়োগ বিতর্ক নিয়ে কিছুটা হলেও স্বস্তিতে রাজ্য।

আসন্ন একুশের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে আর কোনো বিলম্ব করতে চাইছে না রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ২৩শেডিসেম্বর একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে চাকরিপ্রার্থীদের আশ্বস্ত করে মৌখিকভাবে জানিয়ে ছিলেন আসন্ন ৩১শে জানুয়ারি উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষার আয়োজন করা হবে। সেইমতোই বিজ্ঞপ্তি প্রকাশ করলো সংসদ।

সংসদের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, ৩১শে জানুয়ারি বেলা একটা থেকে পরীক্ষা পর্ব শুরু হবে। ১৫০ নম্বরের পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের আড়াই ঘণ্টার সময় দেওয়া হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, উচ্চ শিক্ষা সংসদের পূর্ব নির্দেশিকা অনুসারে প্রায় ১৬ হাজার ৫০০টি শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্যই এই পরীক্ষা নেওয়া হবে।

এক্ষেত্রে অফলাইনেই পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। করোনাকালে কিভাবে পরীক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষা বজায় রেখে পরীক্ষা গ্রহণ করা হবে সে বিষয়ে সংসদকে বিশেষ গুরুত্ব প্রদানের দাবি জানাচ্ছে শিক্ষক সংগঠন গুলি। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী জানুয়ারি মাসের ১০-১৭ তারিখের মধ্যেই টেট উত্তীর্ণদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানিয়েছে রাজ্য।