উড়ানের কয়েক মিনিটের মাথায় ৫৯ যাত্রী নিয়ে নিখোঁজ ইন্দোনেশিয়ার বিমান, ব্যাপক আতঙ্ক

উড়ান শুরু করার কিছুক্ষণের মধ্যেই রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গেল ইন্দোনেশিয়ার একটি যাত্রীবাহী বিমান। শনিবারের এই ঘটনা রীতিমতো MH-370 ‌বিমান দুর্ঘটনার স্মৃতি আরও একবার উসকে দিল। ছয় জন শিশুসহ ৫৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়েছে এই যাত্রীবাহী বিমানটি। বিমানটি আদেও কোনো দুর্ঘটনার কবলে পড়েছে কিনা সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। বিমানটিকে খুঁজে পাওয়ার উদ্দেশ্যে জোর তল্লাশি শুরু হয়েছে।

SJY 182 নামে শ্রীউইজায়া এয়ার ফ্লাইটের ওই যাত্রীবাহী বোয়িং ৭৩৭ বিমানটি এদিন জাকার্তা থেকে পন্টিয়ানাকের উদ্দেশ্যে রওনা দেয়। বিমানের ক্রু মেম্বাররা ছাড়াও এদিন ওই বিমানে অন্তত ৫৯ জন যাত্রী ছিলেন বলে জানা গিয়েছে। এদের মধ্যে ছয়টি শিশুও ছিল। বিশিষ্ট সূত্রে খবর, জাকার্তার Soekarno-Hatta বিমানবন্দর থেকে উড়ান শুরু করার কিছুক্ষণের মধ্যেই বিমানের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের অধিকর্তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঠিক এক মিনিট পূর্বে বিমানটি প্রায় ৩০০০ ফুট নিচে নেমে যায়। কি কারণে বিমানটির সাথে এমন ঘটনা ঘটলো সে সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি ওই বিমান সংস্থা। সংশ্লিষ্ট সংস্থার দাবি, আপাতত বিমানটিকে খুঁজে পাওয়ার জন্য জোর তল্লাশি চালানো হচ্ছে। সেটিকে খুঁজে পাওয়ার পরেই সমস্ত তথ্য জানা যাবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই দিনের ঘটনা মালয়েশিয়ার নিখোঁজ MH-370 বিমানের স্মৃতি উসকে দিয়েছে। ২০১৪ সালের ৮ই মার্চ, কুয়ালালামপুর থেকে বেজিংয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছিল বিমানটি। আশ্চর্যজনক ভাবে ২৩৯ জন যাত্রী নিয়ে আকাশপথেই সম্পূর্ণ হারিয়ে যায় বিমানটি। এ পর্যন্ত তার কোনো খোঁজ পাওয়া যায়নি। মালয়েশিয়ার সামরিক রাডার অবশ্য জানিয়েছিল, গন্তব্য পথের ঠিক উল্টো পথ ধরে ছিল ওই অভিশপ্ত বিমানটি। তার পরে অবশ্য তার কোন খোঁজ পাওয়া যায়নি।