দীর্ঘ ৪৯৯ বছর পর এই দিওয়ালির রাতে হবে বিশেষ যোগ, রয়েছে গণেশ ও লক্ষ্মী পুজোর বিশেষ তাৎপর্য

বহু বছর পরে এবারের দীপাবলিতে হবে কিছু কাকতালীয় ব্যাপার। আসুন জেনে নিই এবারের দীপাবলির গুরুত্ব কতখানি। এই বছর দীপাবলি উৎসব হবে ১৪ ই নভেম্বর। কালী পূজার উৎসব ধনতেরাস থেকে শুরু করে ভাই ফোটা পর্যন্ত চলে। তবে অনেকের মতে এই বছরের দীপাবলি একটি বিশেষ গুরুত্বপূর্ণ কারণ, ৪৯৯ বছর পরে এই দীপাবলিতে তিনটি গ্রহের মাধ্যমে একটি বিরল যোগ তৈরি হতে চলেছে।

বলা হয় দীপাবলিতে লক্ষ্মী গণেশ পুজো করা একটা বিশেষ তাৎপর্য আছে। জানা যায় ২০২০ সালের দীপাবলিতে একটি কাকতালীয় ব্যাপার হতে চলেছে , যার ফলে দেশের ওপর অর্থনৈতিক ব্যবস্থার উপর একটি বিশেষ প্রভাব পড়তে পারে।

মনে করা হয় যে, অমাবস্যার রাতে মা লক্ষী পৃথিবীতে নেমে আসেন। আমাদের এই ধনতেরাসের উৎসব দীপাবলির ঠিক আগের দিন আমরা পালন করে থাকি। আমাদের হিন্দু ধর্ম অনুযায়ী এই ধনতেরাসের দিনে যদি কোন নতুন জিনিস কিনে গৃহে প্রবেশ করা হয়, তাহলে সেটি ভীষণ শুভ হয়।

বিশেষজ্ঞদের মতে ধনতেরাসের দিনে আমরা ধনতেরাস উৎসব যে সময়ে পালন করব সেই সময়টা হল ঠিক সন্ধে ৬.০১ মিনিট থেকে ৮.৩০ পর্যন্ত। তবে বিশেষজ্ঞরা বলেন যে, এইবারের দীপাবলির একটা বিশেষ কারণ আছে, এই দিনটিতে বৃহস্পতি শুক্র এবং শনি গ্রহ একটি যোগ তৈরি করবে এবং সকলেই জানেন যে বৃহস্পতি এবং শনি গ্রহ অর্থনৈতিক ব্যাপারটাকে কতটা প্রভাবিত করে।