তীব্র শ্বাসকষ্টে অক্সিজেন দেবে করোনা আক্রান্ত রোগীদের, বিশেষ ডিভাইস বানাল মাহিন্দ্রা গ্রুপ

এবার করোনা আক্রান্ত রোগীদের জন্য মহিন্দ্রা গ্রুপ একটি নতুন মেশিন নিয়ে এলো। যার নাম রাখা হয়েছে আম্বু ব্যাগ। সেই ব্যাগের কাজ হবে যেসব রোগী প্রচন্ড শ্বাস কষ্টে থাকবে তাদের অক্সিজেন দেওয়া হবে। এর কাজটা হবে আম্বু ব্যাগের মাধ্যমে রোগীর শরীরে অক্সিজেন পৌছে দেওয়া হবে, আর সেই আম্বু ব্যাগ লাগানো থাকবে একটি ডিভাইসে। সেই যে আম্বু ব্যাগ থাকবে তার সাথে লাগানো থাকবে একটি লম্বা নল।

এবার রোগীর সেই মূহুর্তে কতটা অক্সিজেনের দরকার হবে, সেটা নিয়ন্ত্রণ করা যাবে একটি সুইচ কন্ট্রোলের মাধ্যমে। যে ডিভাইসে আম্বু ব্যাগ লাগানো থাকবে, সেখানেই রাখা হবে পাম্পিং রেট মেশিন। এবার আসা যাক এই আম্বু ব্যাগের কাজ নিয়ে। যে ডিভাইসে আম্বু ব্যাগ লাগানো থাকবে তার মধ্যে থাকবে একটি মোটর। সেই মোটরের ওপরে নির্ভর করেই পটেনশিওমিটারের দ্বারাই নিয়ন্ত্রণ করা যাবে গতি।

এই যে আম্বু ব্যাগ আছে, সেখানে কতখানি বাতাস ঢুকছে, তাও নিয়ন্ত্রণ করা যাবে সুইচের মাধ্যমে। এই মেশিনের দ্বারা রোগী মিনিটে ০ থেকে ৩০ বারের মতো শ্বাস নিতে পারবে। এখানেই শেষ হচ্ছে না , এর ফিচার। এখানে থাকবে ডক্টরটস কল সুইচ। রোগীর প্রয়োজন হিসেবে এই আম্বু ব্যাগকে ব্যবহার করা যাবে। সাথে ম্যানুয়েল ভাবেও এটাকে ব্যবহার করা যাবে।

এদিকে করোনা নিয়ে সারা বিশ্বে শুরু হয়ে গেছে তোলপাড়। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা বিভিন্ন ভাবে এটাকে নিয়ন্ত্রণ করার সূত্র খোজার চেষ্টা করছে। এদিকে বিভিন্ন জায়গায় ট্রায়াল পর্যন্ত চলছে। ম্যালেরিয়ার ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন, ও আরও বিভিন্ন ক্ষেত্রে ভ্যাক্সিন তৈরীর কাজ চলছে।

আমেরিকা, ভারত, চিন, এমনকি অক্সফোর্ডে চলছে এর গবেষনা। এদিকে অন্য দেশের মতো ভারত তৈরী। তারা জানিয়েছেন, ক্যান্ডিডেট ভিয়াক্সিন তৈরীর কাজ চলছে। এর দ্বারা সুবিধা এটাই হবে যে ভাইরাল প্রোটিন গুলোকে সনাক্ত করা যাবে সহজে। এখন সারা বিশ্ব এই সব বিজ্ঞানীদের মুখ চেয়েই বসে আছে।