মহিলাদের করবা চৌথ, কখন উঠবে চাঁদ, কখন শুরু হবে চতুর্থী, কেনই বা করা হয় উপোস, জানুন

বাঙালি হিন্দুদের মধ্যে একটি বড় উৎসব হিসেবে পালিত হয় কারবা চৌথ। আমরা যেমন শিবরাত্রি অথবা অন্যান্য দিনে উপোস করে শুধুমাত্র স্বামীর মঙ্গলের জন্য।তেমনি এই করবা চৌথ পালন করা হয় স্বামীর মঙ্গল কামনার জন্য। সেদিন সকাল থেকে বিবাহিত স্ত্রী রা উপোস করে কাটান। তারপর সন্ধ্যেবেলা আকাশে যখন চাঁদ ওঠে, তখন চাঁদের মুখ দেখার পর স্বামীর হাতে জল খেয়ে উপবাস ভঙ্গ করেন বিবাহিত মহিলারা।

চলতি বছরে কখন পড়েছে করবা চৌথ-এর সময়, ক্ষণ এবং তালিকা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক।কৃষ্ণপক্ষের চতুর্দশীতে পড়ছে করবা চৌথ।মহিলারা এই দিনে উপবাস করে ব্রত পালন করেন। ঠিক চন্দ্রোদয়ের সময়ে তাঁরা স্বামীর মুখ দেখার পর জলগ্রহণ করেন। সাধারণত উত্তরভারতে হিন্দু বিবাহিত মহিলাদের মধ্যে এই পরম্পরা রয়েছে। ২০২০ সালের করবা চৌথ রাত পোহালেই শুরু হবে। ৪ নভেম্বর এবার করবা চৌথ পড়েছে। তাই চন্দ্রোদয়ের সময় একনজরে জেনে নেওয়া যাক।

করবা চৌথে চন্দ্রোদয় ক’টায় হবে?

চলতি বছরে আজ অর্থাত ৪ নভেম্বর চন্দ্রোদয় হবে রাত ৯:১৯ মিনিটে। চতুর্থী তিথি শুরু হবে ৩ নভেম্বর মধ্যরাত পার করে ১২:৪৫ মিনিটে, আর শেষ হবে ৪ নভেম্বর মধ্যরাত পার করে ২:৪৪ মিনিটে।

করবা চৌথের উপোস

এই বছরে করবা চৌথে উপবাসের সময় ১৫ ঘণ্টা ৫১ মিনিট। ৪ নভেম্বর ভোর ৫:২৮ মিনিট থেকে রাত ৯:১৯ মিনিট পর্যন্ত তা থাকবে। অন্যদিকে, পুজোর সময় শুরু হবে সন্ধ্যে ৬:১৩ মিনিট থেকে সন্ধ্যে ৭:১২ মিনিট পর্যন্ত।

করবা চৌথ কেন পালিত হয়?

মূলত, সুখী দাম্পত্য পালনের জন্য করবা চৌথ পালন করা হয়। এই দিনে, করবা মাতার প্রতি ব্রত রাখা হয়। পুজো করা হয় গণেশ ও কার্তিকের। তারপর পালিত হয় ব্রত।