আগামী সপ্তাহে চা’লু হ’চ্ছে মে’ট্রো প’রি’ষে’বা, সময় সূচি ল’ক্ষ্য ক’রে নিন

করোনা আবহে আগামী সপ্তাহেই কলকাতায় শুরু মেট্রো পরিষেবা।করোনা কিছুটা বাগে আসতেই ফের চালু হচ্ছে কলকাতা মেট্রো।সূত্রের খবর,২১ জুন সোমবার থেকে শহরে চালু হচ্ছে মেট্রো পরিষেবা। আপাতত প্রতিদিন চলবে ২০ জোড়া মেট্রো। উঠতে পারবেন বিশেষ কয়েকটি পেশার সঙ্গে যুক্তরা।

প্রসঙ্গত,করোনা সংক্রমণ গত এপ্রিল-মে মাসে হু হু করে রাজ্যে বাড়ছিল। পরিস্থিতি বাগে আনতে তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই লোকাল ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তীতে বন্ধ করে দেওয়া হয় সমস্ত গণপরিবহণ। সেই থেকে বন্ধ মেট্রোও।

তবে সরকারি পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে অনেকটা নিয়ন্ত্রণে মারণ ভাইরাস। যদিও এখনও রোজই সংক্রমিত হচ্ছে কয়েক হাজার মানুষ। তা সত্ত্বেও আগের তুলনায় অনেকটাই নিম্নমুখী কোভিড গ্রাফ। সেই কারণেই পরিস্থিতি বিবেচনা করে ফের ধীরে ধীরে মেট্রো পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২১ জুন থেকে দিনে মোট ৪০ টি মেট্রো চলবে। দমদম ও কবিসুভাষ উভয় স্টেশনেই পরিষেবা শুরু হবে সকাল ৯ টায়। ১১.১৫ পর্যন্ত ১৫ মিনিটের ব্যবধানে মিলবে মেট্রো। আবার দুপুর ৩.৪৫ থেকে শুরু হবে পরিষেবা। সন্ধে ৬ টায় দমদম ও কবিসুভাষ থেকে ছাড়বে অন্তিম মেট্রো। বিকেলেও ১৫ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। তবে সাধারণ মানুষ এখনই মেট্রো পরিষেবা ব্যাবহারের অনুমতি পাবেন না। বিশেষ কয়েকটি পেশার সঙ্গে যুক্তরা মেট্রোয় যাত্রা করতে পারবেন।

সরকারি নির্দেশিকা অনুযায়ী, স্বাস্থ্যকর্মী, আইন-আদালতের সঙ্গে যুক্ত, সমাজকর্মী, ব্যাংক, বিদ্যুৎ, জল,টেলিকম, ইন্টারনেট, দমকল, বিপর্যয় মোকাবিলা, স্যানিটাইজেশন, খাদ্য, বিমা, সাংবাদিকতা ও শ্মশানকর্মীরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন। তবে প্রত্যেকের কাছে পরিচয় পত্র থাকতে হবে।