করোনার একমাত্র কার্যকারী ওষুধ রেমডেসিভির সস্তা করতে ভারতের সাথে হাত মেলাল মার্কিন সংস্থা

করোনার একমাত্র কার্যকারী ওষুধ রেমডেসিভির সস্তা করতে ভারতের সাথে হাত মেলাল মার্কিন সংস্থা

বর্তমানে গোটা বিশ্ব জুড়ে করোনা একপ্রকার ত্রাস হিসেবে ছড়িয়ে পড়েছে। বিশ্বের প্রায় সমস্ত প্রান্তেই এই নভেল করোনা ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। সুতরাং ভারত ও এর ব্যতিক্রম নয়। ইতিমধ্যেই জানা গিয়েছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার অতিক্রম করে গিয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে এখন একটাই লক্ষ্য কিভাবে গোটা বিশ্ব জুড়ে করোনার বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। তাই এবার আমেরিকা ভারত একটি পদক্ষেপ গ্রহণ করলো।

প্রসঙ্গত, করোনা রোগীদের সারিয়ে তোলার উদ্দেশ্যে ‘রেমডেসিভির’ ওষুধ যাতে দেশের সর্বত্র পাওয়া যায়, তার জন্য মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘গিলিড সায়েন্সেস’-এবার একটি চুক্তি সাইন করল ভারতীয় সংস্থা ‘জুবিলিয়্যান্ট লাইফ সায়েন্স লিমিটেড’-এর সাথে। ফলস্বরূপ এই চুক্তি অনুযায়ী ভারত-সহ প্রায় ১২৪টি দেশে রেমডেসিভির ওষুধ সরবরাহের লাইসেন্স পেল এই ভারতীয় সংস্থা।

শুধু তাই নয়, ইতিমধ্যেই জুবিলিয়্যান্টের তরফ থেকে জাননো হয়েছে যে, অন্যান্য দেশে ওষুধ সরবরাহের জন্য শুধু ভারতের সাথে আমেরিকা চুক্তিবদ্ধ হয়েছে এমনটা নয় এই লাইসেন্স একেবারেই নন-এক্সক্লুসিভ। তবে আমেরিকা মারফত রেমডেসিভির বিশ্বের সমস্ত জায়গাতেই সরবরাহের সাথে সাথে করোনা রোগীদের দ্রুত সারিয়ে তুলতে এবং অল্প ও মধ্যে আয়ের দেশগুলিতে ওষুধটি গড়ে তুলতে বা এর উৎপাদনও বাড়াতেও পারবে এই ভারতীয় সংস্থা।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন