ক’রোনা মোকাবিলায় ত্রাণ তহবিল নিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

ফাইল ছবি

আগের থেকে কিছুটা নিয়ম বদল ঘটালো প্রধানমন্ত্রী। এবার প্রধানমন্ত্রী ঘোষণা করল, করোনা মোকাবিলা করার জন্য এখন সমস্ত রাজ্য ৫০% ত্রাণ তহবিল ব্যবহার করতে পারবে। আগে যেটা ৩৫% এর বেশী ব্যবহার করা যেতো না, সেটাই এখন ৫০% ব্যবহার করা যাবে। আজ স্বাস্থ্য মন্ত্রী ও খাদ্যমন্ত্রীদের সাথে উচ্চপর্যায়ের বৈঠকে তিনি এই কথা জানিয়ে দিলেন। ৭ টি রাজ্যের খাদ্য মন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রী উপস্থিত ছিলেন। সাথে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী স্পষ্ট জানায়, দেশের মধ্যে মোট ৭০০ টির মতো জেলা রয়েছে, কিন্তু চিন্তা তার মধ্যে মোট ৬০ টি জেলা নিয়ে। এবার প্রধানমন্ত্রী তাই ৭ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের ৭ দিনের জন্য জেলা ব্লক স্তরের বৈঠক করার পরামর্শ দেন। আমাদের এখন প্রতিটি রাজ্যের থেকে কিছু না কিছু শিখতেই হবে। শেষে প্রধানমন্ত্রী রাজ্যে গুলোর উদ্দেশ্যে জানিয়েছেন যে, এখন পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করতে হবে। আর সেটার ফলের ওপরে নজর রাখতে হবে।

বিভিন্ন দিক থেকে চিকিৎসা পরিকাঠামো অনেকটাই উন্নতি করতে হবে। এদিকে রোগী ও তার পরিবারের লোকেদের স্পষ্ট বার্তা দেওয়ার কথাও জানিয়েছেন তিনি। কারণ সঠিক বার্তা খুব জরুরি। কারণ এখন এমন অবস্থা হয়েছে যে, করোনা রোগীদের কোনো উপসর্গ দেখা যায় না। তাই যাতে কোনো ধরনের গুজব না ছড়ায় সেইদিকে খেয়াল রাখতে হবে। সাথে মাস্ক সর্বদা সাথে রাখতে হবে। মাস্ক খুবই গুরুত্বপূর্ণ, তবে দৈনিক এই মাস্ক অনেকের জীবনে অস্বস্তির কারণ হতে পারে, কিন্তু এই মূহুর্তে মাস্ক ছাড়া পরিস্থিতিকে বদলানো সহজ হবে না।