লকডাউনে মানুষের পাশে দাঁড়িয়েছেন, রাষ্ট্রসংঘ থেকে সম্মানিত করা হল সোনু সুদকে

করোনা মহামারীর আবহে লকডাউন চলাকালীন দেশের বিভিন্ন প্রান্তে পরিযায়ী শ্রমিকরা আটকে পড়েছিলেন। যাতায়াত ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ায় নিজের বাড়িতে ফিরতে পারছিলেন না তারা। সেই সময়ে পরিযায়ী শ্রমিকদের ত্রাতা হিসেবে দেবদূতের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন জনপ্রিয় অভিনেতা সোনু সুদ। বিগত বেশ কয়েক মাস ধরে তিনি দেশের বিভিন্ন প্রান্তের প্রায় কয়েক হাজার পরিযায়ী শ্রমিককে নিজ দায়িত্বে বাড়ি পৌঁছে দিয়েছেন। দুর্দশার সময়ে তিনি যেভাবে মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন, তার জন্য সম্প্রতি রাষ্ট্র সঙ্ঘের পক্ষ থেকে তাকে সম্মানিত করা হলো।

সম্প্রতি, রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে এসডিজি স্পেশাল হিউম্যানিটারিয়ান অ্যাকসান আওয়ার্ডে ভূষিত হলেন সোনু সুদ। ২৯শে সেপ্টেম্বর ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রামের তরফ থেকে একটি ভার্চুয়াল সেরিমনির আয়োজন করা হয়েছিল। এখানেই সোনু সুদকে তার কাজের জন্য সম্মানিত করা হয়। উল্লেখ্য, সোনু সুদ ছাড়াও এর আগে অ্যাঞ্জেলিনা জোলি, ডেভিড বেকহাম, লিওনার্দো ডিক্যাপ্রিও, নিকোল কিডম্যান, এমা ওয়াটসন এবং প্রিয়াঙ্কা চোপড়াকেও এই সম্মানে ভূষিত করা হয়েছে।

করোনা পরিস্থিতিতে যেভাবে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন সোনু, তার জন্য দেশ-বিদেশ থেকে প্রশংসা কুড়িয়েছেন তিনি। তবে রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে এই সম্মান পাওয়ার পর অত্যন্ত আপ্লুত অভিনেতা। পুরস্কার পাওয়ার পর সোনুর মন্তব্য, রাষ্ট্র সংঘের তরফ থেকে এই স্বীকৃতি তার কাছে অনেক বড় পাওনা। এই সম্মান পেয়ে তিনি খুব খুশি। পাশাপাশি তার বক্তব্য, কোনোরকম প্রত্যাশা ছাড়াই দেশের মানুষের স্বার্থে তার সামর্থ্য অনুসারে সাহায্য করার চেষ্টা করে গেছেন তিনি। তাই রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে পুরস্কারে ভূষিত হওয়াটা তার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, অত্যন্ত বিশেষ।

উল্লেখ্য, অন স্ক্রীন সোনু সুদ খলনায়ক হিসেবেই পরিচিত। তবে রিয়েল লাইফে তিনি প্রকৃত হিরোর মত কাজ করেছেন। দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিজ উদ্যোগে বাড়ি পৌঁছে দিয়েছেন তিনি। অসহায় মানুষেরা যাতে তার সঙ্গে যোগাযোগ করতে পারেন, সে জন্য একটি টোল ফ্রি নম্বরও প্রদান করেন সোনু। যখনই কোথাও কোনো মানুষের আটকে থাকার খবর পেয়েছেন, তিনি তাদের উদ্ধারের জন্য পৌঁছে গেছেন। প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করেছেন। অনেককে নতুন কর্মসংস্থানেরও ব্যবস্থা করে দিয়েছেন। এভাবেই দেশের দুর্দিনে সাধারণ মানুষের পাশে থেকেছেন সোনু সুদ। রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে তিনি তার যোগ্য সম্মান পেলেন।