দুর্গাপুজোয় ক্লাবগুলোতে ৫০ হাজার টাকা অনুদান মমতার, কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

সম্প্রতি, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গোৎসব উপলক্ষে পুজো কমিটি গুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান প্রদান করার কথা ঘোষণা করেন। পাশাপাশি, পুরোহিতদের মাসিক ৮ হাজার টাকা ভাতা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের টাকা এইভাবে খরচ করার বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করলেন দুর্গাপুরের সিটু নেতা সৌরভ দত্ত।

কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ডিভিশন বেঞ্চ আগামী বুধবার এই মামলার শুনানির দিন ধার্য করেছে। রাজ্য সরকারের বিরুদ্ধে সৌরভ দত্তের অভিযোগ, জনগণের করের টাকা এইভাবে একটি নির্দিষ্ট ধর্মাবলম্বীর উৎসব পালনের জন্য খরচ করতে পারেন না মুখ্যমন্ত্রী। তার অভিযোগ, ইতিপূর্বে মুসলীম ধর্মাবলম্বিদের জন্য যখন ইমাম ভাতা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছিল রাজ্য, তখন সেটিকেওঅবৈধ এবং অসাংবিধানিক বলে রায় দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি প্রণব চট্টোপাধ্যায়।

সেই অনুযায়ী, এখন পুরোহিতদের ভাতা দেওয়ার পরিকল্পনাকেও অসাংবিধানিক বলেই দাবি করছেন সৌরভ দত্ত। পাশাপাশি, উৎসব পালনের জন্য পুজো কমিটি গুলিকে যে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী, তা বর্তমান অর্থবছরে বাজেট পেশ করার সময় উল্লেখ করেননি তিনি। আদালতে মামলা চলাকালীন এই যুক্তিও দেখিয়েছেন সৌরভ দত্ত। ফলে, এই মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্টৈর শুনানিতে কি রায় প্রদান করা হয় তানিয়া স্বভাবতই উদ্বেগে রয়েছে রাজ্য।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালেও পুজো কমিটি গুলিকে ১০ হাজার টাকা অনুদান প্রদান করেছিল রাজ্য। সেই সময়ও হাইকোর্টে ব্রাজিল পরিকল্পনার বিরুদ্ধে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। রাজ্য সরকারের তরফ থেকে অবশ্য যুক্তি দেখানো হয়, জনসাধারণের মধ্যে “সেভ ড্রাইভ সেভ লাইফ” এর বার্তা প্রচার করার উদ্দেশ্যেই ওই টাকা পুজো কমিটিকে প্রদান করা হয়েছিল।