মাত্র কি’ছু’ক্ষ’ণের অ’পে’ক্ষা, মুষলধারে ধে’য়ে আসছে বৃ’ষ্টি, স’ঙ্গী ঝো’ড়ো হা’ওয়া, ভাসবে রাজ্য

আর মাত্র কিছুক্ষণের মধ্যেই কালবৈশাখীর দাপট টের পেতে চলেছে বাঙালি। ঘণ্টায় 30 থেকে 40 কিলোমিটার বেগে বয়ে যাবে ঝোড়ো হওয়া। তার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মুষলধারে বৃষ্টির সম্ভাবনার কথাও জানাচ্ছে আলিপুর। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতাসহ রাজ্যের বেশকিছু জেলা কালবৈশাখীর বৃষ্টিতে ভিজতে চলেছে। ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামে কালবৈশাখীর সতর্কবার্তা জারি করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য এ দিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 35 ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন 25 ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল 24.5 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এই দুটি তাপমাত্রা ছিল 1 ডিগ্রী কম। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ 85 শতাংশ এবং সর্বনিম্ন 51 শতাংশ।

প্রসঙ্গত আগামী কয়েকদিনে কালবৈশাখী সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। অতএব গরমের তীব্র দাবদাহ থেকে কিছুটা হলেও স্বস্তি মিলবে। তবে 23 থেকে 24 এপ্রিল থেকে রাজ্যের তাপমাত্রা ফের বাড়বে। আপাতত পূবালী বাতাস সক্রিয় হয়েছে যার ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।