ই’লে’ক’ট্রি’ক গা’ড়ি উ’ৎপা’দ’নে বি’শ্বে প্রথম স্থান অ’র্জ’ন করবে ভারত, দাবি নীতিন গড়করির

বিগত কয়েক মাস ধরে পেট্রোল-ডিজেলের দাম যে হারে বাড়ছে তাতে সাধারণমানুষ ডিজেল চালিত গাড়ির পরিবর্তে বিদ্যুৎ চালিত গাড়ির প্রতি বেশি আগ্রহ প্রকাশ করছেন। বিদ্যুৎ চালিত গাড়ি অথবা যানবাহন দূষণ নিয়ন্ত্রণেও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। সেইদিক বিবেচনা করে কেন্দ্রীয় সরকারও দেশেই বিদ্যুৎ চালিত গাড়ি উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে।

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে জানালেন, ভারত খুব শীঘ্রই বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিশ্বের সেরা হবে। এদিন একটি ভার্চুয়াল বৈঠকে তিনি বলেন, বৈদ্যুতিক গাড়ি উৎপাদন ক্ষেত্রে ভারত ক্রমশ এগিয়ে যাচ্ছে। শীঘ্রই ভারত বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে সারা বিশ্বের মধ্যে প্রথম হবে।

তিনি আরও জানালেন শীঘ্রই ভারতে লিথিয়াম আয়ন ব্যাটারি প্রস্তুত করা হবে যা বৈদ্যুতিক গাড়ি শিল্পে ভারতের এজেন্ডাকে আরও এগিয়ে নিয়ে যাবে। হাইড্রোজেন ও অক্সিজেনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের হাইড্রোজেন জ্বালানি প্রযুক্তি নিয়েও ভারতে গবেষণা চলছে বলে তিনি জানিয়েছেন। এদিন তিনি ভারতের গাড়ি উৎপাদনকারীদের ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন তৈরি করার জন্য উৎসাহ দেন।

ভারতের বৈদ্যুতিক জ্বালানি সম্পন্ন গাড়ি উৎপাদনের ক্ষেত্রে ইথানল, মিথানল, বায়ো সিএনজি এবং হাইড্রোজেন জ্বালানির প্রতি গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি আগামী ৪-৫ বছরের মধ্যেই ভারত বর্তমানের প্রায় দ্বিগুণ ক্রুড অয়েল আমদানি করবে বলে আশ্বস্ত করেছেন তিনি।