বাংলা নববর্ষে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের শুভেচ্ছা, আপ্লুত বাঙালিরা

আজ বাংলায় নববর্ষ উৎসব পালিত হচ্ছে। তবে বাংলার এই বিশেষ উৎসব কিন্তু পশ্চিমবঙ্গের গন্ডির মধ্যে সীমাবদ্ধ থেকেছে এমনটা নয়। রাজ্য এবং দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলে পৌঁছে গিয়েছে নববর্ষের মহিমা। বাংলা নববর্ষ উপলক্ষে বাঙ্গালীদের শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তিনি তার টুইট বার্তায় বাঙ্গালীদের শুভ নববর্ষ জানিয়েছেন।

একটি টুইট বার্তায় বাইডেন লিখেছেন, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বসবাসকারী সেই সকল নাগরিক যারা নববর্ষ এবং বৈশাখী সংক্রান্তি পালন করছেন তাদের প্রতি শুভেচ্ছা জানাচ্ছেন জো বাইডেন এবং তার স্ত্রী জিল। তবে আজ যে শুধু বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব তা নয়। পৃথিবীজুড়ে আরো বেশ কয়েকটি দেশে নানান উৎসব পালিত হচ্ছে।

সেই কথা স্মরণে রেখে জো বাইডেন লিখেছেন, শুভ বাংলা ,কম্বোডিয়ান, মায়ানমারি, নেপালি, সিংহলি, তামিল, থাই এবং বিষ্ণু নববর্ষ। প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট এর তরফ থেকে এমন শুভেচ্ছা বার্তা পেয়ে স্বভাবতই বেশ খুশি বাঙালিরা। পাশাপাশি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বাংলার কোনো যোগাযোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখছেন নেটিজেনরা।

তবে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বাংলার যোগাযোগ না থাকলেও ভারতের যোগাযোগ অবশ্যই রয়েছে। জো বাইডেন একবার একটি সাক্ষাৎকারে বলেছিলেন তার পূর্বপুরুষ মুম্বাই নিবাসী ছিলেন। ভারতীয় এক মহিলাকে বিবাহ করেন তিনি। ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতে আসেন তাঁর পূর্বপুরুষ।