রাজ্যে ভোটকেন্দ্রকে ঘিরে অভিনব পদক্ষেপ নির্বাচন কমিশনের, সকলেই জেনে নিন

সামনে একুশে বিধানসভা নির্বাচন, আর সেই কথা মাথায় রেখেই চলছে সব ধরনের প্রস্তুতি। কোনভাবেই কোথাও খুত রাখতে চাইছি না নির্বাচন কমিশন। এমনিতেই অমিত শাহ জানিয়েছিলেন এবারের বিধানসভা নির্বাচন হতে চলেছে একেবারে ঐতিহাসিকভাবে। স্বাভাবিকভাবেই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই নির্বাচন কমিশন ঐতিহাসিক’ সিদ্ধান্ত নিয়েছে। যেখানে একটা সময় ৭৮ হাজার ৯০৩ টি বুথ ছিল সেখানেই এবার সংখ্যা বৃদ্ধি করে ১ লক্ষ ১ হাজার ৭৯০ টি বুথ করা হয়েছে। কিন্তু এত সংখ্যক বুথের সংকুলান হবে কিভাবে? এই নিয়েই উঠছে প্রশ্ন।

এই নিয়েই চিন্তায় নির্বাচন কমিশন। তাই এক ধরনের অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা এর আগে কোনোভাবেই নেওয়া হয় নি। মনে করা হচ্ছে বাঁশ দিয়ে তৈরী করা হতে পারে ভোটের বুথ এমনকি বাসের ভেতরেও হতে পারে ভোটের বুথ। এমন ধরনের সিদ্ধান্ত ভোটের ইতিহাসে কোনোভাবেই নেওয়া হয় নি। কিন্তু সময়ের সাথে সাথে এই ধরনের সিদ্ধান্ত নিতে হচ্ছে নির্বাচন কমিশনকে। হয়তো বাসের এক গেট দিয়ে প্রবেশ করে আরেক গেট দিয়ে বেরিয়ে যাবে ।

এই নিয়ম যে শুধু বাসের ভেতরে তার কিন্তু নয়। স্কুল কলেজ সব জায়গাতেই এই নিয়ম মানতে হবে, করোনা আবহের কারণে। নির্বাচন কমিশনের তরফ থেকে এও জানানো হয়েছে, যেখানে আম্ফান এর কারণে বিভিন্ন স্কুল কলেজ ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানেই এখনো পর্যন্ত ক্ষতির পরিকাঠামো গড়ে তোলা সম্ভব হয়নি। তাই সেখানে বাঁশের মঞ্চ বানিয়ে ও বাসকে বুথ বানিয়ে ভোট নেওয়া যেতে পারে। এমনকি বাসকে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া যাবে ভোটারদের সুবিধা মতো।