আতঙ্কের মাঝে স্বস্তির খবর, করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে সেরে উঠেছেন প্রায় ১ লক্ষের ওপরে

গোটা বিশ্বে এখনও পর্যন্ত প্রায় ৪ লক্ষ ৭০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ২২ হাজার। তবে এই মারণ ভাইরাস মানুষের যেমন প্রাণ কেড়ে নিচ্ছে, তেমনি এই মারণ ভাইরাস থেকে হাজার হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরছেন চিকিৎসকদের নিরলস পরিশ্রনের কারণে। এদের মধ্যে অনেককেই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ ১৭ হাজার মানুষ সুস্থ্য হয়েছেন।

মৃত্যুর তুলনায় সুস্থ্য হয়ে ওঠার পরিমান টা অনেক গুনে বেশি। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়লেও সুস্থতার সংখ্যাটা আশা দেখাচ্ছে। ভারতেও মৃত্যুর তুলনায় সুস্থতার সংখ্যাটাই বেশি। WHO আগেই জানিয়েছে, করোনার সংক্রমণের যা গতি, তার তুলনায় মৃত্যুর হার একেবারেই উদ্বেগজনক নয়। করোনায় মৃত্যুর হার ২ শতাংশেরও কম।

তাছাড়া ৮৫ শতাংশ আক্রান্তের মধ্যে করোনা ভাইরাসের প্রভাব একেবারেই নগণ্য। সচেতনতার প্রসার ঘটাতে পারলেই এই রোগের হাত থেকে বাঁচা সম্ভব। তবে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যাটা উদ্বেগজনক। এই মুহূর্তে এই মারণ ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে আক্রান্ত দেশগুলিকে আরও কড়া পদক্ষেপ নিতে হবে। নাগরিকদের সচেতন করতে হবে। ভারতের মতো দেশগুলির এ বিষয়ে প্রশংসা প্রাপ্য।