এই কয়েকটি দিন তুলসীপাতা তোলা থেকে নিজেকে রাখুন বিরত, অমান্য হলেই দেখতে পাওয়া যায় অশুভ লক্ষণ

হিন্দু ধর্মে পুজো অর্চনার জন্য নানারকম সামগ্রী ব্যবহার এর সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সামগ্রী হল তুলসী পাতা।তুলসী পাতা যেকোনো অনুষ্ঠানে খুব গুরুত্বপূর্ণ একটি সামগ্রী হিসেবে বিবেচিত করা হয়। তশিবা তাছাড়া কোন পুজো সম্পূর্ণ হয় না।আসুন আমরা জেনে নিই হিন্দু ধর্মের তুলসী গাছের কতটা গুরুত্ব রয়েছে।

১) তুলসী গাছ বিষ্ণুর অত্যন্ত প্রিয় একটি গাছ। তুলসীকে মা লক্ষ্মী স্বরূপ বলে মনে করা হয়।বিষ্ণু এবং লক্ষ্মী পূজায় তুলসী গাছের ব্যবহার করলে ব্যক্তির জীবন এবং সুখের কোন অভাব ঘটে না।

২) বাস্তুশাস্ত্র মতে, একাদশী রবিবার এবং যেকোন মঙ্গলবার তুলসী গাছ থেকে পাতা তুলতে নেই। এর ফলে জীবনে আসতে পারে চরম দুর্দশা।

৩) বাড়িতে উত্তর-পূর্ব দিকে যদি তুলসী গাছ রাখা হয়, তাহলে বাড়ির সমস্ত বাস্তুদোষ দূর হয়ে যায়। বাস্তুশাস্ত্র অনুযায়ী, উত্তর এবং পূর্ব দিকে ধনদেবতা কুবের দিক বলে মনে করা হয়।

৪) পূজা ছাড়াও তুলসী পাতার ঔষধি গুন ও খুবই লাভবান। তুলসী পাতা কে তামার পাত্রে রেখে দিয়ে তাতে যদি জল রাখা হয়, তাহলে সেই জল শুদ্ধ হয়ে যায়। রোজ তুলসী গাছের কাছে যদি বুঝতে পারেন, তাহলে শ্বাসকষ্ট এবং হাঁপানির মতো সমস্যা থেকে চিরকালের জন্য মুক্তি পাওয়া যায়।

৫) তুলসী গাছ শুকিয়ে গেলে নদী অথবা অন্য কোন জলাশয় এটি অর্পণ করে দেওয়া উচিত। মরা গাছে কখনো বাড়িতে রাখতে নেই। জলে অর্পণ করা সমস্যা থাকলে শুকনো তুলসী গাছ কে মাটিতে পুঁতে দেওয়া উচিত।

৬) বাড়ি থেকেঅশুভ শক্তি দূর করার জন্য প্রবেশদ্বারের একদিকে কলা গাছ এবং অন্যদিকে তুলসী গাছ লাগাতে পারেন। এতে আপনার বাড়ির সমস্ত নেতিবাচক শক্তি দূর হয়ে যাবে।