NRC নিয়ে নতুন নির্দেশিকা কেন্দ্রের, থাকছে বিশেষ নিয়ম

ছবিঃ সংগৃহীত

মা বাবার নাম এন আর সি তালিকায় আছে কিন্তু সন্তানের নাম সেই তালিকায় নেই। এতে কি সন্তান মা বাবার থেকে আলাদা থাকবে, না এটা হবে না। কেন্দ্র এবার জানালো এই কথা সুপ্রিমকোর্টকে। আসলে যতদিন না সেই শিশুর অভিভাবকদের আবেদন ফরেনার্স ট্রাইবুনালে হচ্ছে ততদিন সেই শিশু মা বাবার কাছেই থাকতে পারবে।

আসলে এই অনুরোধ রেখেছিল কপিল সিবাল কংগ্রেস আইনজীবী। তিনি জানিয়েছিল শিশুদের নাম সেই তালিকায় না থাকলে যেনো, তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠান না হয়। এই কথা তিনি জানান প্রধান বিচারপতি বোবদে, বিচারপতি সূর্য কান্ত, বি আর গাভাই এর ডিভিশন বেঞ্চের কাছে। এর পরে অবশ্য সিবালের কথা মেনে নেয় সেই ডিভিশন বেঞ্চ।

এর পরে সুপ্রিমকোর্টের সেই বেঞ্চ কেন্দ্রকে জানায় কোনোভাবেই যেনো এন আর সির চূড়ান্ত পরিসংখ্যানে বদল না ঘটে। এর পরেই হিতেশ দেবশর্মার বদলির কথাও বলেন সিবল। কারণ এখন কো অর্ডিনেটরের পদে আছে হিতেশ, কিন্তু তিনি তার সাপ্রদায়িক পোস্টের জন্য সবার নজরে এসেছে, এমনকি সুপ্রিমকোর্টের।

একজন এন আর সির কো অর্ডিনেটর পদে থেকে এভাবে কেউ সাম্প্রদায়িক পোস্ট করতে পারে না। কিন্তু সে করে বলেই সমালোচনার মুখে পরে। সাথে তার ওপরে নজরদারী চালানো হয়। পরে ডিভিশন বেঞ্চ বলে কেনো সে এই রকম পোস্ট করেছে, তার কারণ জানার নির্দেশ দিয়েছে কেন্দ্রকে। পরে বিচারপতি বলেন, এমন কাজ করে থাকলে তিনি একেবারে ঠিক করেন নি।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন