CAB-এর বিরোধিতার জন্য ১৬ রাজ্যকে ডাকা হয়েছে, দেখুন কটি রাজ্য সাড়া দিয়েছে?

রাজ্যসভায় বিল পাশ হওয়ার পরেই রাষ্ট্রপতির স্বাক্ষরে এই বিল পরিবর্তিত হয়ে গেছে এখন আইনে। এর পরেই উত্তরপূর্ব ভারতের অনেক জায়গা এখন উত্তপ্ত হয়ে উঠেছে। ফলে এই বিলের বিরোধিতার সংখ্যা এখন আগের থেকে অনেক বেড়ে গেছে। এই বিলের বিরোধিতা করেছিলেন মমতা ব্যানার্জী। এবার এর সাথে যোগ দিল কেরালা, পাঞ্জাব, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়। এখনও পর্যন্ত যদি দেখা যায় তাহলে দেখা যাবে মোট ৬টি রাজ্য এর বিরোধিতা করেছে।

তৃনমূল শুধু এখানেই সীমিত নয়, তৃনমূল সহ কংগ্রেস এই বিলের বিরোধিতা করে সুপ্রিমকোর্টের দারস্থ হয়েছেন। এদিকে মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় দুজনেই তৃণমূলের সাথে। তারাও বলেছে আমরা এই বিলকে সমর্থন করব না। ছত্তিশগড় ও মধ্যপ্রদেশ সবা জায়গায় কংগ্রেসের সরকার। তাদের দু রাজ্য থেকেই বলা হয়েছে আমরা নতুন করে কোনও পদক্ষেপ নেবো না, কারণ আমাদের পদক্ষেপও হবে কংগ্রেসের পক্ষে।

এখনও পর্যন্ত লক্ষ্য করলে দেখা যাবে মোট ৬টি রাজ্য এর বিরোধিতা করেছে। কিন্তু এদিকে প্রশান্ত কিশোর টুইট করে বলেছেন, আমাদের সংগবদ্ধ হতে হবে, এর জন্য আমাদের অবিজেপি ১৬ জন মুখ্যমন্ত্রীকে একত্র হতে হবে, এর বিরুদ্ধে লড়াই করতে হবে। এই এন আর সি ও নাগরিকত্ব বিলের লাগু না হওয়ার দিকে আমাদের নজর দিতে হবে। এর ফলে পশ্চিম বঙ্গ, পাঞ্জাব, কেরালার মতো সবাইকে একত্র হতে হবে।