হঠাৎ ট্রাম্পকে ফোন ইমরান খানের, কি বললেন শীঘ্রই জেনে নিন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্টকে ফোনে করে সব পরিস্থিতির কথা আলাপ করেছেন। জানা গেছে, ইমরান খান নাকি ডোনাল্ড ট্রাম্পের সাথে আফগানিস্তানের শান্তি ও কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলেছে। তার দপ্তর সুত্রে জানা গেছে, আফগানিস্তানের পশ্চিমা জিম্মিদের ইতিবাচক মুক্তি ও একটি উন্নয়নের ক্ষেত্রে পাকিস্তান খুশি।

আর এর পরে ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের শান্তি ও পাকিস্তানের প্রচেষ্টার জন্য, ইমরান খানকে ধন্যবাদ জানিয়েছে। এদিকে প্রধানমন্ত্রী স্থিতিশীল কার্যকলাপের দরুণ আফগানিস্তানের পুনর্মিলন প্রক্রিয়া উন্নয়নে পাকিস্তানের প্রতিশ্রুতি পুনর্বার নিশ্চিত করেছেন। সাথে দুই দেশের নেতাই এক সাথে কাজ চালিয়ে যাওয়ার কথাও দিয়েছে।

আসলে দুজন পশ্চিমা জিম্মিকে ছেড়ে দিয়েছে, আফগান তালেবান। তাদের অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছিল প্রায় ৩ বছর , এবার তাদের মুক্তি দেওয়া হল। তারা সেই দুজন জিম্মিকে মার্কিন বাহীনীর হাতে তুলে ধরেছে।

এদিকে এর সাথে ডোনাল্ড ট্রাম্পের সাথে ইমরান খান ফোনে কাশ্মীর ইস্যু নিয়েও কথা বলেছিল, আসলে ৫ আগষ্টের পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্ক খারাপ হতে দেখা দিয়েছে। পাকিস্তান সর্বদা এই কাশ্মীর ইস্যু নিয়ে জলঘোলা করতে চেয়েছিল বলেই জানা যায়।

কারণ তারা এই ব্যাপারকে আন্তর্জাতিক মহলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু এই ইস্যু নিয়ে বেশীরভাগ দেশ ভারতের পাশে গিয়েই দাঁড়ায়। কারণ ভারত প্রথমেই বলে দিয়েছিল যে এটা সম্পুর্ণ ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু পাকিস্তান এটা শুনতে নারাজ বলে জানা গেছে।

তবে আরও জানা গিয়েছিল যে, এই কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্ততা করতে চেয়েছিল ট্রাম্প কিন্তু ভারত নাকি বার বার বলেছে এটা অভ্যন্তরীণ ব্যাপার, তাই তৃতীয় পক্ষের হস্তান্তর তারা একেবারে চায় না।