অধিবেশনের প্রথম দিনেই মোদীকে নিয়ে বিশেষ বার্তা দিলেন মনমোহন সিং

সোমবার শীতকালীন অধিবেশন শুরু হয়েছে সংসদে, এ দিন রাজ্যসভায় অরুণ জেটলির মৃত্যুর কারণে মুলতুবি রাখলেও লোকসভা চলে পুরো দমে। তবে এ দিন লোকসভা অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অমিত শাহ কিংবা স্বরাষ্ট্রমন্ত্রী ও বিদেশমন্ত্রী কাউকেই দেখা যায়নি।

তাই তো রাজ্যসভাকে গুরুত্ব দিয়ে মোদীকে মৃদু স্বরে আক্রমণ করলেন মনমোহন সিংহ। যেহেতু জম্মু কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে তাই বিষয়ে আক্রমণ করে সংসদীয় কমিটিতে আলোচনা করতে দেওয়া হয়নি এমনই অভিযোগ তুলেছেন মনমোহন সিংহ, একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন এই পদক্ষেপ নেওয়ার আগে রাজ্যসভায় আলোচনা করা অত্যন্ত প্রয়োজনীয় ছিল।

কিন্তু রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার জন্য বিভিন্ন বিল পাস করার আগে মোদীকে যথেষ্ট বেগ পেতে হয়েছে আর যেখানে উচ্চকক্ষে গরিষ্ঠতা ছুঁয়ে গেছে তাই দেশীয় রাজনীতিতে রাজ্যসভার ভূমিকা ও সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে মুখ খোলেন মনমোহন সিংহ।

সংখ্যাগরিষ্ঠতার দাপট বেশি হলে রাজ্যসভার ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, আবেগ ও তাড়াহুড়োয় যাতে বিল না পাঁচ হয় তা নিশ্চিত করার দায়িত্ব আমাদের, এমনটাই বলেন মনমোহন সিংহ।