কলকাতায় ডেঙ্গির উৎকন্ঠার মধ্যেই এবার স্ক্র্যাব টাইফাসে মৃত্যু, শীঘ্রই জানুন এটি কি?

ডেঙ্গির উৎকন্ঠার মধ্যেই কলকাতায় এবার স্ক্র্যাব টাইফাসে মৃত্যু

কলকাতা সহ অন্যান্য জায়গায় এখন ডেঙ্গীর প্রকোপ। এই রোগে আক্রান্ত হয়ে অনেকেই মারা যাচ্ছে, এর উৎকন্ঠা মানুষের মনে লেগে আছে, কিন্তু এবার তার সাথেই আরেক রোগের আতঙ্ক ছড়ালো। তার নাম হল স্ক্র্যাব টাইফাস। এই রোগে আক্রান্ত হয়ে মারা গেলো এক মুর্শিদাবাদের লোক।

তাকে বহরম্পুর হাসপাতাল থেকে কলকাতার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়, কিন্তু সেখানেও তার শেষ রক্ষা হয় নি। তিনি সেখানেই এই নতুন রোগে মারা গিয়েছে। তার নাম মহাদেব মন্ডল তার বাড়ি মুর্শিদাবাদের দাবাপাড়ার বাসিন্দা। তার শরীরের সব কিছু বিকল হয়ে যায়, এই রোগের দরূণ। তাকে রাখা হয়েছিল ভেন্টিলেশনে, ডাক্তারদের মতে তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ একে একংবিকল হতে শুরু করে। আর শেষ পর্যন্ত এই কারণেই তার মৃত্যু ঘটে।

আসলে এই স্ক্র্যাব টাইফাস নামটা এসেছে এক মাকড়ের থেকে। এই মাকড় কামড়ালে সেই রোগীর এমন পণটি হয়। এর কামড়ে থাকে সুসুগামুসা নামে জীবাণু। যেখানে এই মাকড় কামরাবে সেখানে থাকবে কালো দাগ ৪-৫ মিলিমিটারের। এই মাকড় লাফাতে পারে ২-৩ ফুটের মতো। এই সব মাকড় পাওয়া যায় বনে জঙ্গলে। এর কথা ১৯৩০ সালে জানা যায়, আর তা জানে জাপান। এই মাকড়ের কামড়ে সেই সব মানুষের ওপরে প্রভাব বেশি পরে যাদের প্রতিরোধ ক্ষমতা খুবই কম।