দেশের নতুন মানচিত্র মেনেই প্রশ্ন হবে এবারের মাধ্যমিকে!

49
দেশের নতুন মানচিত্র মেনেই প্রশ্ন হবে এবারের মাধ্যমিকে!

এবার পাঠ্যক্রম কমিটির তরফ থেকে জানিয়ে দেওয়া হল নতুন মানচিত্রেই হবে পরীক্ষা। এবার লাদাখ ও জম্মু-কাশ্মীর এই দুটোকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে, আর তার ফলেই এখন ভারতের নতুন মানচিত্র তৈরী হয়েছে, যা আগের থেকে অনেকটাই আলাদা।

এই রকম আপডেট পেতে লাইক করুন

তাই এবার সেই পাঠ্যক্রম কমিটি জানিয়ে দিল আগামী পরীক্ষাতে সেই মানচিত্রের ওপরেই ছাত্রদের ম্যাপ পয়েন্টিং করতে হবে, এর জন্য তারা যেনো বাড়ি থেকে এই নতুন ম্যাপের ওপরে ভালো করে ম্যাপ পয়েন্টিং করে যায়।

আগে ম্যাপ পয়েন্টিং হত পুরানো মানচিত্রের ওপরে, কিন্তু এই নতুন মানচিত্র প্রকাশ পাওয়ার পর থেকে এর ওপরে ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হবে। তাই এবার এই কথা ছাত্রদের জানিয়ে দেওয়া হল, বিভিন্ন স্কুল গুলোর মাধ্যমে।

জানা গেছে, আই নতুন মানচিত্র আগামী বছরের মধ্যেই পাঠ্যসূচীতে যোগ হয়ে যাবে, কিন্তু বর্তমানে এই প্রকাশিত মানচিত্র অক্ষাংশ, দ্রাঘিমাংশ মেনে করা হয় নি, তাই এবার যাতে ঠিক ঠাক তা মেনে করা হয় তার জন্য ‘ন্যাশনাল অ্যাটলাস থিমেটিক ম্যাপিং অর্গানাইজেশনের কাছে চিঠি পাঠিয়েছে যাতে তারা সব মেনে নতুন করে মানচিত্র বানায়।

এই সংস্থা ভারত সরকারের ম্যাপ প্রস্তুতকারক। যদিন না এই নিয়ম মেনে মানচিত্র বানান হোচ্ছে ততদিন কোণ পুস্তকেই এটা ছাপানো হবে না। তাই সামনেই ছাত্রদের নতুন বই দেওয়া হবে। তার আগেই যেনো এই সংস্থা মানচিত্রের সব ঠিক ঠাক বানিয়ে ফেলে দ্রাঘিমা অক্ষাংশ মানাটা খুবই গুরুত্ব পুর্ণ।

এই রকম আপডেট পেতে লাইক করুন