জলের বোতলের নিচে থাকা সাংকেতিক এই চিহ্নের রহস্য জানেন? জেনে সাবধানে থাকুন

104
জলের বোতলের নিচে থাকা সাংকেতিক চিহ্ন আসলে কি

জলের বোতল কেনার পর বোতলের নিচের দিকে দেখবেন কিছু সাংকেতিক চিহ্ন থাকে। এই সাংকেতিক চিহ্নের সাহায্যে নানারকম ইঙ্গিত বোঝানো হয়। আসুন জেনে নেওয়া যাক এই সাংকেতিক চিহ্ন গুলির মানে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

ত্রিকোন চিহ্নের মাঝে যদি ১ লেখা থাকে তবে বুঝবেন বোতলটি পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়েছে। এই বোতল একবারের বেশি ব্যাবহার করা কখনোই উচিত নয়। ত্রিকোনের মাঝে যেসব বোতলে ২ লেখা থাকে, সেগুলি সাবান, শ্যাম্পু কিংবা ফিনাইলের বোতল।

ত্রিকোনের মাঝে ৩ লেখা থাকলে বুঝবেন, এই বোতলগুলি পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসি দিয়ে তৈরি। এইসব বোতল ব্যবহার না করাই ভালো কারণ এতে ক্যান্সারের আশঙ্কা থাকে। ত্রিকোনের মাঝে ৪ লেখা থাকলে বুঝবেন, এই বোতল আপনি অনেকবার ব্যবহার করতে পারবেন।

ত্রিকোনের মাঝে ৫ লেখা থাকলে বুঝবেন, এগুলি একাধিক বার ব্যাবহার করতে পারবেন। সাধারণত খাবারের কন্টেনারে এসব প্লাস্টিক ব্যবহার করা হয়। পলি স্টাইরিন বা পলি কার্বনেট বিস ফেনল দিয়ে যে প্ল্যাস্টিক তৈরি হয়, সেক্ষেত্রে ত্রিকোনের মাঝে ৬ লেখা থাকে।

এই প্লাস্টিক ব্যবহারে ক্ষতির সম্ভাবনা থাকে। ত্রিকোনের মাঝে ৭ লেখা হাজার অর্থ হল, সেই প্লাস্টিক ব্যবহার করলে আপনার হরমোন জনিত ক্ষতির সমস্যা হতে পারে।

এই রকম আপডেট পেতে লাইক করুন