গত ৫ বছরে ৫৮টি দেশে সফর করেছেন মোদী, খরচ হয়েছে প্রায় ৫১৭ কোটি টাকা

২০১৫ সাল থেকে এ পর্যন্ত বিশ্বের মোট ৫৮ টি দেশ সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এর জন্য বিগত পাঁচ বছরে কেন্দ্রীয় কোষাগার থেকে প্রায় ৫১৭ কোটি টাকা খরচ করা হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ সরকারিভাবে এই তথ্য লিখিত মাধ্যমে প্রকাশ করেছেন। একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী জানালেন, বিগত ২০১৫ সাল থেকে এ পর্যন্ত পাঁচবার আমেরিকা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি, এই পাঁচ বছরের মধ্যে তিনি পাঁচবার রাশিয়াতেও সফর করেন বলে জানানো হয়েছে। আমেরিকা এবং রাশিয়ার মতো প্রধানমন্ত্রী চীনেও গিয়েছেন পাঁচবার। এছাড়াও বিগত পাঁচ বছরে প্রধানমন্ত্রীর সফরের তালিকায় রয়েছে জার্মানি, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত এবং শ্রীলঙ্কা সহ আরও অন্যান্য দেশ। আর প্রধানমন্ত্রীর এই সফর পরিচালনা করতে কেন্দ্রের প্রায় ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ।

এর মধ্যে আবার বেশকিছু সফরে একসঙ্গে অনেক দেশ পরিভ্রমণ করেছেন নরেন্দ্র মোদি। গত বছর নভেম্বর মাসের শেষে ব্রাজিলে আয়োজিত ব্রিক্সের সম্মেলনে যোগ দিতে ব্রাজিল সফর করেন প্রধানমন্ত্রী। তারপর থেকে আপাতত আর কোনো দেশ সফর করেন নি তিনি। কারণ, বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রভাব। এর ফলে চলতি বছরে এ পর্যন্ত প্রধানমন্ত্রীর বিদেশ সফর বন্ধ রয়েছে। বিদেশ মন্ত্রকের দাবি, প্রধানমন্ত্রীর বিদেশ সফরকালীন বিশ্বের অন্যান্য দেশের সাথে ভারতের দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং অন্যান্য ক্ষেত্রে সুসম্পর্ক স্থাপিত হয়েছে।

পাশাপাশি, বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাণিজ্যিক, তথ্যপ্রযুক্তি, বিনিয়োগ, প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে দৃঢ় সম্পর্ক স্থাপন করেছেন তিনি। যার ফলে ভারতে বিদেশী বিনিয়োগ বাড়ছে, সংসদে এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে তাকে কটাক্ষ করতে ছাড়েননি কংগ্রেস দলনেতা রাহুল গান্ধী। প্রধানমন্ত্রীর প্রতি তাঁর অভিযোগ, দেশে যখন কৃষিব্যবস্থা সংকটের মুখে পড়েছে, তখনো বিদেশ সফরেই ব্যস্ত প্রধানমন্ত্রী। তবে, দেশের মানুষ কিন্তু পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকেই বেছে নেন।