ইনস্ট্যান্ট লোনের ফাঁদে পা দেবেন না! সতর্কতা জারি করলো পুলিশ, জানুন প্রকৃত কারণ

সম্প্রতি সিআইডির তরফ থেকে ইনস্ট্যান্ট লোন নেওয়ার ক্ষেত্রে সতর্কবার্তা জারি করা হলো। কারণ এগুলো যে একটা বড় বড় ট্র্যাপ তা সম্প্রতি কয়েকজন বুঝতে পেরেছে আর তারাই এখন হাজির হয়েছে সিআইডির দপ্তরে।মোটকথা এখন মানুষ টাকার প্রয়োজনে ইনস্ট্যান্ট লোনের দিকেই বেশি ঝুঁকছে আর সেটাই অজান্তে ডেকে আনছে তাদের কপালে দুঃখ। এমন কিছু অ্যাপ রয়েছে যার মাধ্যমে দেওয়া হচ্ছে এই লোন। কিন্তু অজান্তেই ঋণগ্রহীতা জড়িয়ে পড়তে পারে বিশাল দিনের এমনকি সামাজিক সম্মান পর্যন্ত খোয়াতে হতে পারে।

সিআইডি তরফ থেকে বলা হয়েছে, কিছু অসাধু ব্যক্তি এসব কুকীর্তি করার জন্য একেবারে আঁটঘাট বেঁধে নেমেছে তাই সহজে এদের খোঁজ পাওয়া যাচ্ছে না, আর খুঁজে পেলেও কোনো আইনগত পদক্ষেপ গ্রহণ করাও যাচ্ছে না। অফিসাররা জানিয়েছেন মানুষ অ্যাপ খুলে টাকার প্রয়োজনে বিভিন্ন অপশন এ একের পর এক ক্লিক করতে থাকে অজান্তেই। যার ফলে খুব সহজেই সবকিছুর নিয়ন্ত্রণ চলে যায় অসাধু ব্যক্তির হাতে।

ধরুন যদি এক সপ্তাহের জন্য ঋণ দেওয়া হয়ে থাকে তাহলে ঋণের আগাম সুদ কেটে নেওয়া হয় , আর সময়ের মধ্যে যদি ঋণ শোধ করা না যায় তাহলেই মহাবিপদ। আসতে থাকে হুমকি এমনকি ঋণগ্রহীতার পরিচিত মোবাইল নম্বরে চলে যায় ঋণখেলাপির মেসেজ এমনকি ফেসবুক ওয়ালেও করা হয় এই ধরনের অভিযোগ। এদিকে প্রথম ঋণ শোধ করার জন্য দ্বিতীয় দিনের জন্য চাপ দেয় তারা। চাপে পড়ে সেই ভুল করে বসে সাধারণ মানুষ। যার ফলে এক ঋণ শোধ না হতেই আরেক ঋণের বেড়াজালে আটকে যায় তারা। সূত্রের মাধ্যমে জানা গেছে হরিয়ানার দিল্লির থেকেই এই ধরনের চক্র চালানো হচ্ছে যাদের পাকড়াও করাটা সমস্যা হয়ে দাঁড়াচ্ছে।