ইলিশের ছড়া’ছড়ি, মাছ বা’জা’রে গিয়ে সুস্বাদু ইলিশ চি’ন’বে’ন কিভাবে?

বর্ষাকাল মানেই বাজারে ইলিশের রমরমা চলে। এই বর্ষাকালেই প্রধানত নদী এবং সমুদ্র থেকে মৎস্যজীবীদের জালে উঠে আসে বড় বড় ইলিশ। স্বাদে-গন্ধে বর্ষার ইলিশ জগত সেরা। তবে কোন ইলিশ ভালো হবে আর কোন ইলিশের ডিম রয়েছে তা কার্যত খুব অভিজ্ঞ ক্রেতা না হলে ঠিক বোঝা যাবে না। আসুন আজ বরং জেনে নেওয়া যাক বাজারে গিয়ে ভালো মানের ইলিশ মাছ চিনবেন কিভাবে।

ইলিশ বিশেষজ্ঞদের মতে, নদীর ইলিশ আর সমুদ্রের ইলিশের স্বাদের মধ্যে পার্থক্য থাকে। তবে একটা বিষয় নিশ্চিত যে ইলিশের আকার যত বড় হবে, তার স্বাদ তত ভালো হবে। আবার বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষার ইলিশের স্বাদ বেশি ভালো হয়। এক্ষেত্রে কিন্তু বর্ষার মাঝামাঝি সময়ে ইলিশের স্বাদ সবথেকে ভালো হয়। মনে রাখবেন, সমুদ্রের জলের তুলনায় কিন্তু নদীর জলের ইলিশের স্বাদ বেশি ভালো হয়।

পাশাপাশি, ডিম ছাড়ার আগে ইলিশের স্বাদ বেশি ভালো হয়। ডিমওয়ালা ইলিশের মাছের পেটি পাতলা হয়ে যায়। মাছের চর্বি কমে যায় যার ফলে মাছের স্বাদ কমে যায়। মনে রাখবেন, অগস্ট মাসের পর থেকেই ইলিশের ডিম ছাড়ার মরসুম শুরু হয়। সেপ্টেম্বর কিংবা অক্টোবর পর্যন্ত এই এই ডিম ছাড়ার মরসুম থাকে। ডিমওয়ালা ইলিশ কিছুটা চ্যাপ্টা হয়ে থাকে। ডিমওয়ালা ইলিশের পেট টিপলেই মাছের পায়ুপথের ছিদ্র দিয়ে ডিম বেরিয়ে আসবে।

অপরপক্ষে ডিম ছাড়া ইলিশের পেট আলগা ও ঢিলে প্রকৃতির হয়। তবে মনে রাখতে হবে ছোট ইলিশের স্বাদ কিন্তু একেবারেই ভাল হয় না। অতএব ছোট ইলিশ এড়িয়ে চলাই ভালো। এছাড়াও দীর্ঘদিন কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা থাকলেও ইলিশের স্বাদ কমে যায়। এই ধরনের মাছের উজ্জলতা কম থাকে। তা দেখেই চেনা যাবে ইলিশ বাসি না টাটকা।