মাথার অ’সু’খ ব্রেন অ্যানুরিজমে ভু’গ’ছে’ন চীনা প্রেসিডেন্ট! কি এই কঠিন রো’গ?

কঠিন মস্তিষ্কের রোগে আক্রান্ত চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও চিনের প্রেসিডেন্টের অসুস্থতার কথা চিনের কোনো প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। জানা গেছে প্রেসিডেন্ট শি জিনপিং সেরিব্রাল অ্য ানুরিজমে আক্রান্ত। এই রোগের জন্য গত বছরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রেসিডেন্ট। যদিও এই ব্যাপারেও কোন কিছু উল্লেখ করা হয়নি চিনের কোন সংবাদমাধ্যমে।

জানা গেছে বেজিংয়ের শীতকালীন অলিম্পিকের পরবর্তীকালে চিনের প্রেসিডেন্ট কোন বৈদেশিক নেতার সঙ্গে সাক্ষাৎ করেন নি যা এক প্রকার জল্পনার আগুনকে হাওয়া দেওয়ার কাজে লেগেছে।

বর্তমানে চিনে করোনা সংক্রমণ ক্রমশই বেড়ে চলেছে, সমস্ত শহরেই জারি করা হয়েছে লকডাউন। এই রকম অবস্থাতে চিনের প্রেসিডেন্টের অসুস্থতাকে ঘিরে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আরো পড়ুন: সলমনের ভাই সোহেলের ২৪ বছরের বি’য়ে ভে’ঙে গেলো, স্ত্রী সীমার স’ঙ্গে কি রিলেশন রোহিতের?

তবে এই অসুখটি কেমন অসুখ? সেরিব্রাল অ্য ানুরিজম আসলে কী রোগ? এই রোগটি হলো মস্তিষ্কের একটি কঠিন রোগ যেটি চট করে ধরা পড়ে না।

এই রোগে মাথার মধ্যে থাকা ধমনীর ভেতরের রক্তবাহ বেলুনের আকৃতি হয়ে ফুলে ওঠে এবং এই ফোলা ভাব যখন অনেকদিন ধরে বজায় থাকে তখন রক্তবাহ খুব পাতলা হতে থাকে। এরপর এই ধমনী ফেটে গিয়ে শুরু হয় রক্তক্ষরণ।

মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হলেই সেটা প্রাণঘাতী আকার ধারণ করে। তবে এই রোগের লক্ষণ বিশেষ ভাবে বোঝা যায় না, কারণ এই দৈর্ঘ্য প্রায় ১০মিলিমিটার এরকম মধ্যে।

আরো পড়ুন: কবে ঢু’ক’বে বর্ষা? কবে থেকে শুরু হ’বে ভা’রী বৃষ্টিপাত? উত্তর দি’লো IMD

কিছু কিছু ক্ষেত্রে এই রোগের লক্ষণ যেমন দৃষ্টি শক্তির ক্ষেত্রে পরিবর্তন, চোখে ব্যথা, মাথাব্যথা, অনেক সময় চোখের দৃষ্টি রেখা নড়াচড়া করতে কষ্ট হওয়া।

যখনই এই রোগ ধরা পড়ে তারপর শুরু হয় ঘাড় ব্যথা, ঘাড় শক্ত হয়ে যাওয়া, ঝিমুনি ভাব, গা গোলানো, পিঠে ব্যথা, পায়ে ব্যথা, অনেক সময় এই রোগে আক্রান্ত রোগী নিজের শরীরের ভারসাম্য হারিয়ে ফেলতে থাকে।