কবে ঢু’ক’বে বর্ষা? কবে থেকে শুরু হ’বে ভা’রী বৃষ্টিপাত? উত্তর দি’লো IMD

সব কিছুই যেন এবার ঠিক সময়ের আগেই। কারণ ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর আগমন হবে খুব শীঘ্রই।

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর কথা যদি বলা যায় তাহলে ইতিমধ্যেই সে অগ্রসর হচ্ছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগরের দিকে।আর বেশী দেরি নেই, আগামী ১৫ মের মধ্যেই নাকি আন্দামান সাগরের ওপরে অবস্থান করবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু।

যার কারণেই আগামী ১৫ থেকে ১৬ মে আন্দামান নিকোবর দ্বীপ্ পুঞ্জে হালকা থেকে মাঝারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার সেই বৃষ্টির ধরন যখন তখন বদল ঘটতে পারে। যার ফলে সেটা ভারী থেকে অতিভারী পর্যন্ত হতে পারে।

আরো পড়ুন: মুরগি দা’মি হতেই ডিমেরও দা’ম বা’ড়’তে চলেছে! কতো হ’তে পা’রে জেনে নিন

আপাতত এদিকে না আসলেও তাঁর কর্ম সে করে যাবে আন্দামান নিকোবর দ্বীপ পুঞ্জের বুকেই। সেখানে ১৫-১৬ তারিখে হাওয়ার গতিবেগ থাকবে ৪০-৫০ কিমি পর্যন্ত, এদিকে আবার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে ৬০ কিমি বেগে।

সাধারণত দেখা যায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রত্যেকবার আসে ২২ মে। কিন্তু এই বছর তাঁর আগমন অনেকটা আগেই ঘটবে।
প্রত্যেকবার কিন্তু কেরলেই আগে বর্ষা প্রবেশ করে থাকে। আর সেই প্রবেশ করার দিন থাকে ১ লা জুনের আশেপাশে।

কিন্তু এবার তাঁর আগেই প্রবেশ করবে বর্ষা। ২০-২৬ মের মধ্যেই কেরলে প্রবেশ করবে বর্ষা, এমনটাই জানিয়েছে ইন্ডিয়ান মেটোরোলজিক্যাল ডিপার্টমেন্ট। তবে এই ঘূর্ণিঝড় অশনির কারণেই দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু যে নির্ধারিত দিনের আগেই চলে আসছে সেটা স্পষ্ট।