কাশ্মীরে সেনার এনকাউন্টার, নি’কে’শ চার জ’ঙ্গি ও তাদের মদদ’দাতা

বৃহস্পতিবার মধ্যরাত থেকেই জঙ্গী এবং ভারতীয় সেনা জওয়ানদের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা অঞ্চল। এই সংঘর্ষ অবশ্য জঙ্গিদের তরফ থেকে চার জন সদস্যকে খতম করেছে ভারতীয় সেনাবাহিনী। পাশাপাশি এদের সঙ্গে জঙ্গিদের এক সহায়ককেও খতম করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে উভয় পক্ষের সংঘর্ষের জেরে ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ানের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে।

পুলিশ, সিআরপিএফ আর সেনার ৪৪ রাষ্ট্রীয় রাইফেল যৌথ উদ্যোগে উপত্যকা অঞ্চলে জঙ্গি দমন অভিযানে নামে ভারতীয় সেনাবাহিনী। কাশ্মীর জোনের আইজি বিজয় কুমার জানিয়েছেন, পুলওয়ামার হাজিন রাজপোরা এলাকায় জঙ্গি দমন অভিযান চালানো হয়েছিল। এই অভিযানে এ পর্যন্ত তিন জন লস্করের জঙ্গিকে খতম করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। আইজির বয়ানের কিছুক্ষণ পরেই ভারতীয় সেনাবাহিনীর হাতে আরেক জঙ্গী এবং জঙ্গিদের সহায়কের মৃত্যু হয়।

সূত্রের খবর, হাজিন রাজপোরা এলাকায় জঙ্গিদের লুকিয়ে ঢাকার খবর পেয়ে ওই অঞ্চলে জঙ্গি দমন অভিযানে নেমেছিল ভারতীয় সেনাবাহিনী। বৃহস্পতিবার মধ্যরাতেই ওই এলাকার চারিদিক ঘিরে ফেলে ভারতীয় সেনা। জঙ্গী খতম করার উদ্দেশ্যে সারারাত ধরে চলেছে অভিযান। যৌথ সেনাবাহিনীর দীর্ঘ প্রচেষ্টার পর অবশেষে পাঁচজন জঙ্গিকে খতম করতে সমর্থ হয়েছে সেনাবাহিনী।

এদিকে জঙ্গিদের পাল্টা গুলিতে ঘটনাস্থলে আহত হন ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও চিকিৎসা চলাকালীন তার মৃত্যু হয়। ঘটনায় মৃত্যু ওই চারজন এবং তাদের সহায়ককে এখনো চিহ্নিত করা সম্ভব হয়নি বলে জানা যাচ্ছে।