সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Tesla-র আগেই ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি বানিয়েছিলো Tata Motors

বর্তমান উন্নত প্রযুক্তির দুনিয়ায় গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি একের পর এক অভিনব পরিষেবা প্রদান করছে। এবার বিশ্বব্যাপী স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে।

ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি প্রস্তুত করতে তাবড় তাবড় কোম্পানিগুলো বিপুল অর্থখরচ করছে। ইলন মাস্ক টেসলা কোম্পানি এই পরিষেবা ক্ষেত্রে সবার আগে এগিয়ে আছে। তবে টেসলা ছাড়াও টাটা মোটরস রয়েছে ময়দানে।

2014 সালে ইউনাইটেড কিংডমে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তিতে বিনিয়োগ করতে শুরু করে টাটা মোটরস। তিন বছরের মধ্যে ইংল্যান্ডের একাধিক শহরের রাস্তায় পরীক্ষামূলকভাবে এই উন্নত প্রযুক্তির গাড়ি চালানো হচ্ছিল।

আরো পড়ুন: অনেক বেশি সুদ দি’চ্ছে এই সরকারি সংস্থা, টা’কা বিনিয়োগের আ’গে জেনে নিন বিস্তারে

2014 সালের স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তিতে বিনিয়োগ করে কার্যত প্রতিযোগীদের থেকে এগিয়েছে এই সংস্থা। এই কোম্পানির ইঞ্জিনিয়াররা মাত্র তিন বছর সময়ের মধ্যে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির এসইউভি গাড়ি রাস্তায় নামিয়েছিল।

ইউকে অটো ড্রাই প্রতিযোগিতায় অংশ নিয়েছে এই গাড়ি। 2015 সালে ড্রাইভারবিহীন গাড়ির উদ্যোগ নিয়েছে ইউনাইটেড কিংডম সরকার। ফোর্ড, জাগুয়ার, ল্যান্ড রোভার, টাটা মোটরসের মত কোম্পানিগুলোকে রাস্তায় চালানোর জন্য গাড়ি সরবরাহ করতে শুরু করে।

এই স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি কার্যত অটোমোবাইল দুনিয়াতে বিপ্লব ঘটিয়ে দিয়েছে। সেলফ ড্রাইভিং ইন্ডাস্ট্রি এবং টাটা ইলেক্সি এক্ষেত্রে দারুন পরিষেবা প্রদান করছে।

অটোমোবাইল দুনিয়াতে টাটা মোটরস সাফল্য পাচ্ছে। বর্তমানে বিশ্ব মানের গাড়ি তৈরি করছে এই‌ সংস্থা। এক দশক আগে থেকেই ভবিষ্যতের কথা ভেবে উন্নত প্রযুক্তির গাড়ি বানানোর ক্ষেত্রে উদ্যোগ নিয়েছিল টাটা মোটরস।