পেনশনভোগী ও বেতনভুক্তদের জন্য বি’রা’ট ঘো’ষ’ণা করলো RBI

পেনশন উপভোক্তাদের জন্য বড় সিদ্ধান্ত গ্রহণ করল আর বি আই। সম্প্রতি আর বি আই এর তরফ থেকে জানানো হয়েছে জাতীয় অটোমেটেড ক্লিয়ারিং হাউস তথা NACH চলতি বছরের ২০ আগস্ট থেকেই কার্যকর হতে চলেছে। যার ফলে এবার থেকে সপ্তাহে সাত দিন চব্বিশ ঘণ্টা পরিষেবা পাবেন পেনশন উপভোক্তারা।

এই বিশেষ পরিষেবা ব্যবহার করে একটি প্লাটফর্ম মারফত ডিভিডেন্ড প্রদান, সুদ, বেতন, পেনশন ইত্যাদি প্রদানের পাশাপাশি বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, জল, লোণের ক্ষেত্রে পর্যায়ক্রমিক কিস্তি, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ, বীমা প্রিমিয়ামসহ সবকিছুরই ক্রেডিট স্থানান্তর করতে পারবেন গ্রাহক। এই করোনাকালে গ্রাহকদের স্বচ্ছভাবে সরকারি ভর্তুকি প্রদান করতে সাহায্য করবে “নাচ”। এতদিন গ্রাহক “নাচ”র সুবিধা কেবল ব্যাঙ্কের কাজের দিনগুলিতেই পেতেন। তবে এবার থেকে সপ্তাহের ৭ দিন ২৪ ঘন্টার জন্য সুবিধা পাবেন তারা।

২০২১ সালের ১লা আগস্ট থেকেই সপ্তাহের প্রতিদিনই এই পরিষেবা পেতে শুরু করবেন গ্রাহক। এছাড়াও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও একটি বড় সুখবর প্রদান করেছে কেন্দ্র সরকার। এবার থেকে বেতনের (Salary) সঙ্গে বাড়ছে ডিএ (DA)। অর্থাৎ একই সঙ্গে দ্বিগুণ লাভবান হতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

এছাড়াও কেন্দ্রের অধীনে কর্মরত কর্মীরা অ্যাপ্রেইজালেরও সুবিধা পেতে চলেছেন। এর জন্য আগামী ৩০ জুনের মধ্যে সমস্ত কর্মীদের (Employee) সেল্ফ অ্যাসেসমেন্টের (Self Assessment) আবেদনপত্র জমা জমা দেওয়ার কথা জানানো হয়েছে।