সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

বড়ো সুসংবাদ, ফ্যামিলি পে’ন’শ’ন ৪৫০০০ টা’কা বে’ড়ে হলো এই পরিমাণ টা’কা, জেনে নিন

পেনশন উপভোক্তাদের জন্য সুখবর। সরকারের তরফ থেকে ফ্যামিলি পেনশন ৪৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১.২৫ লক্ষ টাকা করা হয়েছে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ফ্যামিলি পেনশন প্রায় আড়াই গুণ বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে এর ফলে মৃত কর্মচারীদের পরিবারের সদস্যরা অনেকটাই আর্থিক সাহায্য পাবে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে প্রাপ্ত রেফারেন্সের ভিত্তিতে জানানো হয়েছে যে মৃত কর্মচারীদের পরিবারের সুবিধার্থে ফ্যামিলি পেনশন বাড়ানো হয়েছে। এর আগে ফ্যামিলি পেনশন বাবদ ৪৫ হাজার টাকা পর্যন্ত পেতেন মৃত কর্মচারীদের পরিবারের সদস্যরা। তবে সরকারের নতুন সিদ্ধান্ত তা প্রায় আড়াই গুণ পর্যন্ত বেড়েছে। কেন্দ্রীয় সিভিল সেবা (পেনশন) নিয়ম ১৯৭২ অনুযায়ী ৫৪ এর উপ নিয়ম (11) অনুযায়ী, ৯০০০০ টাকা অধিকতম বেতনের ৫০ শতাংশ ও ৩০ শতাংশ ছিল ৷

এই নিয়ম অনুসারে স্বামী-স্ত্রী দুজনেই পেনশন উপভোক্তা হলে তাদের মৃত্যুর পর তাদের সন্তানরা দুটি ফ্যামিলি পেনশন পাবেন। এর আগে ফ্যামিলি পেনশন হিসেবে অধিকতম ৪৫ হাজার ও ২৭ হাজার টাকা প্রতি মাসে পাওয়া যেত। ষষ্ঠ কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, বেতনের পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ ৯০০০০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ করা হয়েছে যে দুটি ফ্যামিলি পেনশন মিলিয়ে মোট ৪৫০০০ টাকা প্রতি মাসে ও ২৭০০০ টাকা প্রতি মাসে অর্থাৎ ৫০ শতাংশ এবং ৩০ শতাংশের বেশি হবে না৷ সপ্তম বেতম আয়োগের সুপারিশ লাগু হওয়ার পর অধিকতম বেতন সংশোধন করে প্রতি মাসে ২.৫ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে। এই সংশোধনী অনুযায়ী ফ্যামিলি পেনশন বাবদ এবার থেকে ২.৫ লক্ষ টাকার ৫০ শতাংশ অর্থাৎ ১.২৫ লক্ষ টাকা এবং ২.৫ লক্ষ টাকার ৩০ শতাংশ অর্থাৎ ৭৫ হাজার টাকা পাওয়া যাবে।