কিয়েভে ফে’র খু’ল’ছে ভারতীয় দূতাবাস, নির্দেশিকা জা’রি করলো বিদেশ মন্ত্রক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে কিভ থেকে সরে এসেছে ভারতীয় দূতাবাস। শুক্রবার ভারতের তরফ থেকে জানানো হয়েছে আগামী 17 মে থেকে ইউক্রেনের রাজধানী কিভে আবার ভারতীয় দূতাবাসের কার্যকলাপ শুরু হবে।

মার্চের মাঝামাঝি সময় থেকে পোল্যান্ডের ওয়ারসে ভারতীয় দূতাবাস সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। এবার আবার ভারতের দূতাবাস রাজধানীতে ফিরে আসছে।

বিদেশ মন্ত্রকের তরফ থেকে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছে ইউক্রেনে ভারতীয় দূতাবাস অস্থায়ীভাবে ওয়ারসে থেকে কাজ করছে।

আরো পড়ুন: গত ২ মাসে বিয়ার বি’ক্রি করেই ৪০০ কো’টি আয় রাজ্যের, গড়লো ন’য়া রেকর্ড

আগামী 17 মে থেকে কিভে তার কার্যক্রম আবার শুরু হতে চলেছে। গত 13 ই মার্চ যুদ্ধের কারণে অস্থায়ীভাবে এই দূতাবাস সরিয়ে নেওয়া হয়েছিল। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের আবহাওয়াতে নিরাপত্তার কারণে দূতাবাস স্থানান্তর করা হয়েছিল।

এই যুদ্ধের পরিচিতি পেয়ে গত 26 শে ফেব্রুয়ারি অপারেশন গঙ্গার অধীনে ইউক্রেনে আটকে পড়া প্রায় কুড়ি হাজারের বেশি নাগরিককে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করে।

এরপরেই দূতাবাসটিকে পোল্যান্ডে স্থানান্তর করা হয়। এবার আবার ভারতীয় দূতাবাস তার আগের স্থানে ফিরে যাচ্ছে। নির্ধারিত দিন থেকে ইউক্রেনের রাজধানী কিভেই ভারতীয় দূতাবাসের কার্যক্রম আবার আগের মতো শুরু হবে।