সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

ভিসার জন্য বেশিদিন অ’পে’ক্ষা করতে হবে না, ভারতীয়দের জন্য বি’শে’ষ ব্যবস্থা আমেরিকার বিদেশ মন্ত্রকের

সারা পৃথিবী জুড়ে ব্যবসা বিস্তার করছে আদানি গ্রুপ। দিন কয়েক আগে আগামী গ্রুপের আর্থিক কর্মকর্তা যুগেসিন্দর সিং একটি সাক্ষাৎকারে জানিয়েছেন তিন বছরের মধ্যে পাঁচটি ইউনিট প্রস্তুত করা হবে। তার মধ্যে রয়েছে আদানি নিউ ইন্ডাস্ট্রি ,আদানি এয়ারপোর্ট হোল্ডিং, আদানি রোড ট্রান্সপোর্ট লিমিটেড, আদানি কনেক্স প্রাইভেট লিমিটেড এছাড়া আদানি গ্রুপের ধাতু এবং খনির বিভিন্ন ইউনিট গুলিকে সম্প্রসারণ করানো হবে।

বিমানবন্দর অপারেট করবার জন্য প্রায় ৩০০ মিলিয়ন গ্রাহকদের পরিষেবা দিয়ে থাকে আদানি। ভবিষ্যতে পরিবেশবান্ধব শক্তি গুলিকে কাজে লাগিয়ে নিজেদের ব্যবসাকে আরও মজবুত করার দিকে এগোচ্ছে তারা। বিল্ড অপারেট ট্রান্সফার মডেল তৈরি করা হয়েছে যার সাহায্যে আরও বেশি ডেটা সেন্টার করা হবে।

ধাতু এবং খনি কোম্পানিগুলিতে তারা প্রাধান্য দেবে অ্যালুমিনিয়াম তামা এবং প্লাটিনামের মতো ধাতুগুলির নিষ্কাশনে। ইতিমধ্যে এশিয়ার সবচেয়ে ধনী গোষ্ঠী হিসেবে পরিচিত হয়েছে আদানি। মিডিয়া সিমেন্ট এবং পরিবেশ বান্ধব শক্তি সহ বিভিন্ন ব্যবসার সম্প্রসারণের জন্য উঠে পড়ে লেগেছে তারা।

আরো খবর: একদম কম দা’মে iPhone কেনার শে’ষ সু’যো’গ, হাতছাড়া করলেই পস্তাবেন

তবে তার সঙ্গে সঙ্গে তাদের ঋণের পরিমাণ বেড়ে গিয়েছে আর্থিকভাবে তাদের কোম্পানি হতাশাগ্রস্থ হয়ে পড়েছে। জীবাশ্ম জ্বালানি আমদানি থেকে পুনর্নবীকরণ শক্তিগুলির উৎপাদন বাড়ানো হচ্ছে। মার্কিন মুদ্রায় ৭০ বিলিয়নের বেশি অর্থ লগ্নী করতে চায় তারা।

গবেষণা সংস্থা ক্রেডিট সাইটস আদানি গ্রুপ সম্পর্কে ২০২২ সালে একটি সতর্কবার্তা জারি করেছিল। তাতে স্পষ্ট ভাবে বলা হয় ভবিষ্যতে নিজেদের আর্থিক সঙ্গতি রেখে এগোতে হবে আদামি গোষ্ঠীকে নইলে বড়সড়ো ক্ষতির মুখে পড়তে হবে তাদের।