সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

পুরুষদের টাক মাথা নিয়ে কটূক্তি এক প্রকার ‘যৌ’ন’ হে’ন’স্থা! অভিযুক্তরা পাবেন শা’স্তি

বর্তমান সময়ে চুল পড়া একটা স্বাভাবিক অভ্যাসে দাঁড়িয়ে গেছে মানুষের। অনেকে অনেক রকম চিকিৎসা অবলম্বন করলেও বেশির ভাগ মানুষ এটাকে তেমনভাবে পাত্তা দিতে চায় না।

কিন্তু যাদের মাথায় একদম চুল নেই বা যারা টাক মাথার মানুষ, তাদের কিন্তু এই সমাজে অনেক ঠাট্টা তামাশার শিকার হতে হয়। কিন্তু এবার সময় পাল্টেছে, ইংল্যান্ডের এম্প্লয়মেন্ট ট্রাইব্যুনালের জানিয়েছে যদি টাক মাথা নিয়ে কাউকে কটুক্তি করা হয় তাহলে সেটা ‘যৌ’ন’ হেনস্থার সমান।

একজন মহিলা ‘যৌ’ন’হেনস্থা হলে যে ধরনের শাস্তি হয় অভিযুক্তের , ঠিক একইভাবে টাক নিয়ে কটুক্তি করা হলেও একই শাস্তি হবে অভিযুক্তের। এই বিষয় নিয়ে টনি ফিন নামক এক ব্যক্তি মামলা দায়ের করেছে, তিনি গত ২৪ বছর থেকে পশ্চিম ইয়ার্কশায়ারের একটি সংস্থায় ইলেকট্রিশিয়ান হিসেবে কর্মরত।

আরো পড়ুন: মেয়াদ শে’ষ হওয়ার আগেই প’দ’ত্যা’গ করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব

সেখানেই তাকে বিদ্রুপের সম্মুখীন হতে হয়েছে, টাক মাথা নিয়ে বিভিন্ন লোক বিভিন্ন ভাবে হেনস্থা করেছে তাকে। তাই আর তিনি কোন কিছু না ভেবে একেবারে অভিযোগ জানান ট্রাইব্যুনালে। সেই ব্যক্তি অভিযোগ জানায়, ২০১৯ সালে জুলাই মাসে কারখানার সুপারভাইজার জেমি কিং তার টাক মাথা নিয়ে ব্যঙ্গ করে।

এমনকি তাকে হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে,কিন্তু সেই সংস্থার তরফ থেকে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়নি। সেই কারণে তিনি কোন পথ না পেয়ে ট্রাইব্যুনালে অভিযোগ জানায়।

মহিলারা ‘যৌ’ন’ হেনস্থার শিকার হচ্ছে সেই খবর সামনে আসলেও পূরুষরা যে ‘যৌ’ন’ হেনস্তা করছে সেই খবর তেমন একটা প্রকাশ্যে আসে না। কিন্তু এবার এক অভিনব রায় দিয়েছে ট্রাইব্যুনাল, টাক মাথা নিয়ে ব্যঙ্গ করাটাও ‘যৌ’ন’ হেনস্তার মতোই একটি অপরাধমূলক কাজ।