সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

অ্যাপ ডাউনলোড করতেই ব্যাংক থেকে উ’ধা’ও ৯২ হাজার টা’কা, জেনে নিন

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে গিয়ে বিপাকে পড়লেন বর্ধমান শহরের বাসিন্দা অসিত পাল। এ বিষয়ে তাঁর অভিযোগ, একটি অ্যাপ ডাউনলোড করে ব্যাঙ্কে অভিযোগ জানানোর নম্বরে ফোন করেছিলেন তিনি, আর সেই কারণেই তাঁর এমন সর্বনাশ হয়েছে। অসিত বাবু এ বিষয়ে বর্ধমান থানায় প্রতারণার অভিযোগও জানিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বর্ধমান শহরের জগৎবেড় এলাকার বাসিন্দা অসিত পাল। তাঁর কথায়, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বর্ধমান প্রধান শাখায় অ্যাকাউন্ট রয়েছে তাঁর। মঙ্গলবার চেকের মাধ্যমে ৮০ হাজার টাকা তোলার জন্য ওই ব্যাঙ্কে গিয়েছিলেন তিনি।

তখন ব্যাঙ্ক থেকে জানানো হয়েছিল যে তাঁর অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা নেই এবং তাঁকে কিছুক্ষণ পর ব্যাঙ্কে আসতেও বলা হয়। পুলিশের কাছে অসিতের দাবি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিষেবা কেন্দ্রে অভিযোগ জানানোর জন্য তার ফোন নম্বর গুগলে সার্চ করেন তিনি। সেখান থেকে একটি ফোন নম্বরও পান। সেই নম্বরে ফোন করে সাহায্য চাইলে তাঁকে গুগল প্লে-স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। ওই অ্যাপটি ডাউনলোড করার পর পেমেন্ট অ্যাপের মাধ্যমে তাঁকে ২০ হাজার টাকা পাঠাতে বলা হয়। কিন্তু তিনি তা পাঠাতে পারেননি।

অসিতের দাবি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু রাখার জন্যই এমন বলা হয়েছিল। এর পর তাঁকে তিন দফায় ১৩ হাজার টাকা করে পাঠাতে বলা হয়। সে টাকা পাঠানোর পর ব্যাঙ্কে চেক ভাঙাতে গিয়ে দেখেন, তাঁর অ্যাকাউন্ট থেকে ৯২ হাজার টাকা লুটে নেওয়া হয়েছে। তিনি যে খুব বড় প্রতারণার শিকার, তা বুঝতে আর কিছুমাত্র দেরী হয়নি তাঁর। তাই তৎক্ষণাৎ বর্ধমান থানায় অভিযোগ দায়ের করেন তিনি।

অসিতের অভিযোগের ভিত্তিতে বর্ধমান থানার এক আধিকারিক বলেন, ‘‘অভিযোগ পাওয়ামাত্র মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে। তবে ব্যাঙ্ক গ্রাহকদের সচেতনতা না বাড়লে এ ধরনের প্রতারণার ঘটনা বন্ধ করা সম্ভব নয়।’’