সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

মাছ ধ’রা’র নৌকায় ১১০০ শরণার্থী, ভূমধ্যসাগর থেকে উ’দ্ধা’র সকলকেই

সম্প্রতি ভূমধ্যসাগর থেকে ১১০০ জন শরণার্থীকে উদ্ধার করা হলো। যদি এদের মধ্যে পাঁচ জন শরণার্থীর মৃত্যু হয়েছে। ইটালির কোস্টগার্ড ভূমধ্যসাগরে সার্চ অপারেশন চালানোর সময় মাছ ধরার নৌকাতে বস্তার মধ্যে বন্দি অবস্থায় এই মানুষদের উদ্ধার করা হয়। এই নৌকা থেকে 674 জনকে উদ্ধার করা হয়েছিল।

অন্যদিকে রবিবার তল্লাশি জ্বালিয়ে ইউরোপের অন্যান্য দেশের উদ্ধারকারী দল ৪৪৪ জন উদ্ধার করেছেন। ভূমধ্যসাগরের ওপারে থাকা আফ্রিকার দেশ লিবিয়া থেকে ইউরোপে আসার চেষ্টা করছিলেন এই শরণার্থীরা।

দারিদ্র থেকে মুক্তি পেতে ভালো জীবন পাওয়ার আশায় তারা ইউরোপে আসছিলেন। ঘুমোতে সাগরে প্রায় ১২০ মাইল এলাকা জুড়ে টহল দেওয়ার সময় কোস্টগার্ডের জাহাজ মাছ ধরার নৌকার মধ্যে বস্তা বন্দী শরণার্থীদের দেখতে পায়।

আরো পড়ুন: এসে গে’লো ১২০০০ mAh ব্যাটারির দু’র্দা’ন্ত স্মার্টফোন, জানুন দা’ম

এরপর তাদের উদ্ধার করা হয়। এদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তাদের মৃত্যু কি কারণে হয়েছে তা জানা যায়নি। কোস্টগার্ডের তরফ থেকে জানানো হয়েছে কয়েক সপ্তাহের প্রচুর শরণার্থী থেকে উদ্ধার করা হয়েছে মধ্য ভূমধ্যসাগর এলাকা থেকে।

এরা সকলেই উন্নত জীবনের আশায় ইউরোপে পালিয়ে আসছিলেন। এদের মধ্যে কিছু মহিলার শারীরিক অবস্থা খারাপ। এদের মধ্যে 87 জন অভিভাবকহীন নাবালক এবং নাবালিকাও রয়েছেন।